At-the-beginning-of-September-Petrol-and-Diesel-prices-reduced-Good-news-for-common-people

দেশজুড়ে মূল্যবৃদ্ধির জেরে দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় জিনিসপত্রের দাম ক্রমাগত বাড়ছে। আর তাতেই সমস্ত দিক সামলে উঠতে রীতিমত নাজেহাল সমগ্র দেশের সাধারণ মানুষ। আর এই পরিস্থিতি থেকে বাদ পড়েনি পশ্চিমবঙ্গের নামও। তবে আজ ১ লা সেপ্টেম্বর, মাসের প্রথম দিনেই পশ্চিমবঙ্গের জনসাধারণের জন্য রয়েছে দারুণ সুখবর। পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় দাম কমলো পেট্রোল এবং ডিজেলের (September Petrol and Diesel prices)। অন্যদিকে আবার কয়েকটি জেলায় পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। ভিন্ন ভিন্ন জেলায় পেট্রোল এবং ডিজেলের দাম বিভিন্ন হওয়ায় পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের মধ্যে বিভিন্ন প্রকার জল্পনা সৃষ্টি হচ্ছে। অনেকেই এখনও পর্যন্ত ঠিকভাবে জানেন না কোন জেলায় দাম কমেছে পেট্রোল ও ডিজেলের এবং কোন জেলায় দাম বেড়েছে। আর তাই আজ আমরা জনসাধারণের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি পশ্চিমবঙ্গের কোন কোন জেলায় দাম বেড়েছে পেট্রোল এবং ডিজেলের, কোন কোন জেলায় দাম কমেছে পেট্রোল এবং ডিজেলের এবং জেলাভিত্তিক পেট্রোল এবং ডিজেলের দামের তালিকা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিসগুলি।

• কোন কোন জেলায় দাম কমেছে পেট্রোল এবং ডিজেলের:-
আজ সেপ্টেম্বর মাসের প্রথম দিনেই আলিপুরদুয়ার, বাঁকুড়া, কোচবিহার, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে পেট্রোল এবং ডিজেলের বাজারদর কমেছে।

• কোন কোন জেলায় পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধি হয়েছে :-
আজ পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, পুরুলিয়া, নদিয়া, মুর্শিদাবাদ, মালদা, জলপাইগুড়িতে পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধি হয়েছে।

• পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পেট্রোল এবং ডিজেলের দাম (Petrol and Diesel price) এর তালিকা:-
১. আজ আলিপুরদুয়ারে পেট্রোলের দাম কমে প্রতি লিটারে ১০৬ টাকা ৮২ পয়সায় দাঁড়িয়েছে। অন্যদিকে, ডিজেলের দাম কমায় বর্তমানে এই জেলায় ডিজেল ৯৩ টাকা ৪৯ পয়সায় বিকোচ্ছে।
২. আলিপুরদুয়ারের পাশাপাশি পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে বাঁকুড়াতেও। আজ বাঁকুড়াতে পেট্রোলের বাজারদর রয়েছে লিটার প্রতি ১০৫ টাকা ৯৯ পয়সা এবং ডিজেলের দাম রয়েছে ৯২ টাকা ৭৩ পয়সা প্রতি লিটার।
৩. আজ বীরভূমে পেট্রোলের মূল্য রয়েছে ১০৬.৬৪ টাকা প্রতি লিটার। অন্যদিকে, এই জেলাতে ডিজেলের মূল্য রয়েছে প্রতি লিটারে ৯৩.৩৪ টাকা।
৪. আজ কোচবিহারে পেট্রোলের দাম কমে ১০৭ টাকা ১০ পয়সা প্রতি লিটারে দাঁড়িয়েছে। অন্যদিকে, আজ এই জেলায় ডিজেল পাওয়া যাচ্ছে ৯৩ টাকা ৭৬ পয়সা প্রতি লিটার।
৫. উত্তর এবং দক্ষিণ উভয় দিনাজপুরে পেট্রোলের দাম বাড়লেও খানিকটা হলেও হেরফের রয়েছে এই দুই জেলার পেট্রোলের দামে। আজ উত্তর দিনাজপুরে পেট্রোলের দাম রয়েছে ১০৬ টাকা ৫৩ পয়সা প্রতি লিটার এবং দক্ষিণ দিনাজপুরে পেট্রোলের দাম রয়েছে ১০৬ টাকা ৪৩ পয়সা প্রতি লিটার। অন্যদিকে, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে জেলাতেই ডিজেলের দাম রয়েছে যথাক্রমে ৯৩.২৩ টাকা এবং ৯৩.১৩ টাকা।

টানা তিনমাসের ছুটি পাবেন সরকারি কর্মী ও কলেজ পড়ুয়ারা, বিস্তারিত জেনে নিন

৬. আজ দার্জিলিং পেট্রোল বিক্রি হচ্ছে ১০৫ টাকা ৭৩ পয়সা প্রতি লিটার হিসেবে এবং ডিজেল বিক্রি হচ্ছে ৯২ টাকা ৪৮ পয়সা প্রতি লিটার হিসেবে।
৭. হুগলিতে আজ পেট্রোলের দাম কমে দাঁড়িয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ৩৩ পয়সায়। এর পাশাপাশি আজ এই জেলাতে ডিজেলের মূল্য কমে দাঁড়িয়েছে ৯৩ টাকা ৪ পয়সা প্রতি লিটারে।
৮. আজ জলপাইগুড়িতে পেট্রোলের বাজারদর রয়েছে ১০৫ টাকা ৮৭ পয়সা প্রতি লিটার। অন্যদিকে, ডিজেলের বাজারদর রয়েছে প্রতি লিটারে ৯২ টাকা ৬১ পয়সা।
৯. আজ মালদায় পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৬ টাকা ১৪ পয়সা প্রতি লিটারে এবং ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯২ টাকা ২৭ পয়সা প্রতি লিটারে।
১০. আজ ঝাড়গ্রামে পেট্রোল বিক্রি হচ্ছে ১০৬ টাকা ৭২ পয়সা প্রতি লিটার দরে এবং ডিজেল বিক্রি হচ্ছে ৯৩ টাকা ৩৭ পয়সা প্রতি লিটার দরে।

১১. অন্য সব জেলাগুলিতে পেট্রোলের দাম ওঠানামা করলেও মহানগরী কলকাতাতে তা অপরিবর্তিত রয়েছে। আজ কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ৩ পয়সা এবং ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২ টাকা ৭৬ পয়সা।
১২. আজ কালিম্পং জেলায় পেট্রোলের দাম রয়েছে ১০৫ টাকা ৯৮ পয়সা প্রতি লিটার। এই জেলাতে আজ পেট্রোল বিক্রি হচ্ছে লিটার পিছু ৯২ টাকা ৭১ পয়সায়।
১৩. অন্যদিকে আজ হাওড়ায় পেট্রোলের দাম কমে দাঁড়িয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ৩ পয়সা এবং ডিজেলের দাম কমে দাঁড়িয়েছে প্রতি লিটারে ৯৪ টাকা ৯ পয়সা।
১৪. আজ মুর্শিদাবাদে পেট্রোলের দাম বেড়ে ১৬০ টাকা ৪৬ পয়সা হিসেবে পেট্রোল বিকোচ্ছে। অন্যদিকে, ডিজেল বিক্রি হচ্ছে ৯৩ টাকা ৮৬ পয়সা প্রতি লিটার দরে।
১৫. উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা উভয় জেলাতেই আজ পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধি হলেও জেলাভিত্তিক পেট্রোল এবং ডিজেলের দামে খানিকটা হলেও তফাৎ রয়েছে। আজ উত্তর ২৪ পরগনায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ২৬ পয়সা এবং ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২ টাকা ৯৮ পয়সা। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৬ টাকা ৩ পয়সা এবং ডিজেলের দাম রয়েছে ৯২ টাকা ৭৬ পয়সা প্রতি লিটার।

২২৫ টাকার রিচার্জ করে লাইফ টাইম অফার পান, জেনে নিন কোন সিম দিচ্ছে এই অফার

১৬. আজ নদীয়াতে পেট্রোলের দাম বেড়ে পেট্রোলের বাজার দর রয়েছে প্রতি লিটারে ১০৭ টাকা ৫৮ পয়সা। অন্যদিকে, ডিজেলের বাজার দর রয়েছে প্রতি লিটারে ৯২ টাকা ৪০ পয়সা।
১৭. পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে পেট্রোলের দাম রয়েছে যথাক্রমে প্রতি লিটারে ১০৫ টাকা ৫৩ পয়সা এবং প্রতি লিটারে ১০৬ টাকা ৫২ পয়সা। অন্যদিকে, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ডিজেলের দাম রয়েছে যথাক্রমে লিটার প্রতি ৯২ টাকা ২৭ পয়সা এবং লিটার প্রতি ৯৩ টাকা ১৮ পয়সা।
১৮. পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান উভয় জেলাতেই পেট্রোলের দাম বৃদ্ধি পেলেও দুটি জেলার মধ্যে খানিকটা হলেও পেট্রোলের দামের ফারাক রয়েছে। পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে পেট্রোলের বাজারদর রয়েছে রয়েছে ১০৬ টাকা ৭৩ পয়সা প্রতি লিটার এবং ১০৬ টাকা ৪০ পয়সা প্রতি লিটার। অন্যদিকে, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে ডিজেলের বাজারদর রয়েছে ৯৩ টাকা ৪২ পয়সা প্রতি লিটার এবং ৯৩ টাকা ১১ পয়সা প্রতি লিটার।
১৯. আজ পুরুলিয়াতে পেট্রোলের মূল্য দাঁড়িয়েছে ১০৭ টাকা ২৪ পয়সা প্রতি লিটার দরে এবং ডিজেলের মূল্য দাঁড়িয়েছে ৯৩ টাকা ৮৯ পয়সা প্রতি লিটার দরে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে