At-the-beginning-of-the-month-the-LPG-Price-has-reduced-by-100-rupees-Know-the-price-of-gas-in-your-city

মাসের শুরুতেই বড়সড় স্বস্তির খবর মধ্যবিত্তের জন্য। গ্যাসের দামে আনা হলো বিরাট পরিবর্তন। দেশজুড়ে একদিকে যেমন উৎসবের মরশুম, অন্যদিকে তেমন মূল্যবৃদ্ধির খাঁড়া সাধারণ মানুষের মাথার উপর ঝুলছেই। আবার উৎসব মানেই ছুটির পাশাপাশি যথেষ্ট খরচ-খরচা তো বটেই। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি এই মূল্যবৃদ্ধি থেকে রেহাই মেলেনি গ্যাসের দামের ক্ষেত্রেও। আর তাতেই দেশজুড়ে উৎসবের ঠিক আগে সমস্ত দিক সামাল দিয়ে উঠতে নাজেহাল ভারতবাসী। কিন্তু এমতাবস্থায় ভারতবাসীর জন্য রয়েছে এক দারুণ সুখবর। সেপ্টেম্বর মাসের শুরুতেই এক ধাক্কায় ১০০ টাকা দাম কমলো গ্যাসের (LPG Price)। যদিও বিভিন্ন রাজ্য অনুসারে এই দামের খানিকটা হলেও হেরফের রয়েছে। আর আজ আমরা এই পোস্টে সাধারণ মানুষের সুবিধার্থে আলোচনা করতে চলেছি কোন ক্ষেত্রে গ্যাস সিলিন্ডারের দাম কমেছে, ভারতের কোন কোন জায়গায় গ্যাস সিলিন্ডারের কত দাম কমেছে ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

• কোন ক্ষেত্রে গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছে:-
গ্যাস কোম্পানিগুলোর পক্ষ থেকে প্রতিমাসের ১ তারিখে গ্যাসের দামের পরিবর্তন করা হয়। স্বভাবতই সেপ্টেম্বর মাসের ১ তারিখেও এই পরিবর্তনের ফলে সমগ্র দেশজুড়ে দাম কমেছে বাণিজ্যক্ষেত্রে ব্যবহৃত ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের। ভারতের বিভিন্ন মেট্রো শহরগুলির মধ্যে কলকাতায় এই গ্যাসের দামের পতন সর্বাধিক। যেখানে দিল্লিতে, মুম্বই এবং চেন্নাইতে বাণিজ্যিক গ্যাসের দাম যথাক্রমে ৯১.৫০ টাকা, ৯২.৫০ টাকা এবং ৯৬ টাকা কমেছে, সেখানে কলকাতায় ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ১০০ টাকা। ইতিপূর্বে আগস্ট মাসের শুরুতেই একেবারে ৩৬ টাকা দাম কমানো হয়েছিলো বাণিজ্যিক গ্যাসের আর এবারে তা কমানো হল প্রায় ১০০ টাকা। এই নিয়ে পরপর ৪ বার বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমায় যথেষ্ট স্বস্তিতে রয়েছে দেশবাসী।

শুরু হয়ে গেলো ট্যাবের ১০ হাজার টাকা দেওয়ার প্রক্রিয়া, আপনি কবে পাবেন জেনে নিন

• দেশের কোন কোন শহরগুলিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের কিরূপ দাম রয়েছে:-
১ লা সেপ্টেম্বর থেকে কার্যকরী বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের এই নতুন দাম দেশের বিভিন্ন রাজ্য এবং শহরগুলির ক্ষেত্রে ভিন্ন। যথা:-
১. দিল্লিতে বর্তমানে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৯৭৬.৫০ টাকার থেকে কমে দাঁড়িয়েছে ১৮৮৫ টাকায়।
২. অন্যদিকে দেশের অন্যতম উল্লেখযোগ্য মেট্রো শহর মুম্বইতে ১৯ কেজির বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ১৯৩৬.৫০ টাকা থেকে কমে ১৮৪৪ টাকায় দাঁড়িয়েছে। এদিক থেকে দেখতে গেলে দিল্লির তুলনায় মুম্বাইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম আরও কম।
৩. এতদিন ধরে কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম সর্বাধিক ছিল। আবার মাসের শুরুতেই কলকাতায় গ্যাসের দামের পতনও হয়েছে সর্বাধিক। বর্তমানে মহানগরী কলকাতায় ২০৯৫.৫০ টাকার পরিবর্তে ১৯৯৫.৫০ টাকায় বিকোচ্ছে ১৯ কেজি ওজনের LPG সিলিন্ডার।
৪. দিল্লি, মুম্বাই এবং কলকাতায় তুলনায় চেন্নাইয়ে এলপিজি সিলিন্ডারের দাম খানিকটা হলেও বেশি। চেন্নাইয়ে ২১৪১ টাকার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বর্তমানে ২০৪৫ টাকায় দাঁড়িয়েছে।

এখন UPI এর মাধ্যমে টাকা পাঠাতে হলে মানতে হবে নতুন নিয়ম, জারি হলো UPI ট্রান্সফারের নতুন লিমিট

উৎসবের ঠিক আগে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমায় রেস্টুরেন্ট, খাবারের দোকান থেকে শুরু করে ক্যাফে কিংবা চায়ের স্টল সব ক্ষেত্রের ব্যবসায়ীদের মুখে হাসি। এর পাশাপাশি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমায় পুজোতে বাইরের খাবার খাওয়ার ক্ষেত্রে সেগুলির দাম নিয়ে চিন্তা খানিকটা হলেও কমেছে সাধারণ মানুষের। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন করা হলেও জুলাই মাসের পর রান্নার ক্ষেত্রে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দামে কোন রকম হেরফের হয়নি। দিল্লি, মুম্বই, চেন্নাই সহ কলকাতায় বর্তমানে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম যথাক্রমে ১০৫৩ টাকা, ১০৫২ টাকা, ১০৬৮ টাকা এবং ১০৭৯ টাকা।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে