Bangla-Awas-Yojana-gives-grants-for-building-fify-lakh-houses-in-Bengal-know-the-details

পশ্চিমবঙ্গের জনসাধারণের জন্য রয়েছে দারুণ খুশির খবর। বাংলার জনসাধারণ যাতে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে শুরু করে নানান সমস্যার ক্ষেত্রে সুরক্ষিত আশ্রয় পেতে পারে তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের পক্ষ থেকে বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) চালু করা হয়েছিলো। এই যোজনার অধীনে রাজ্যে বসবাসকারী গৃহহীন নাগরিকদের অথবা যেসকল নাগরিকদের পাকা বাড়ি নেই, তাদের পাকা বাড়ি প্রদান করা হয়ে থাকে। তবে পুজোর ঠিক আগেই রাজ্যের সমস্ত নাগরিকদের উদ্দেশ্যে বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি জব কার্ড নিয়েও বড়ো আপডেট সামনে এসেছে। আর তাই আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি বাংলা আবাস যোজনা সহ জব কার্ড সম্পর্কে কি কি ঘোষণা করা হয়েছে তা নিয়ে বিস্তারিত তথ্য।

• বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) নিয়ে কি আপডেট ঘোষণা করা হয়েছে ?
সামনে পশ্চিমবঙ্গবাসীর সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। আর বাঙালির সবচেয়ে বড় উৎসবের ঠিক পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে বাংলা আবাস যোজনার অনুদানের টাকা নিয়ে রাজ্যবাসীর উদ্দেশ্যে নতুন বিজ্ঞপ্তি ঘোষণা করা হয়েছে। সমগ্র পশ্চিমবঙ্গবাসীর উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বাংলা আবাস যোজনার অধীনে এখনও পর্যন্ত ৫০ লক্ষ আবেদন পড়ে রয়েছে। যতো শীঘ্র সম্ভব এই সকল আবেদনকারীদের বাড়ি নির্মাণের জন্য টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, রাজ্যের সমস্ত আধিকারিকদের জন্য নির্দিষ্ট গাইডলাইন তৈরি করা হবে এবং সে সমস্ত গাইডলাইন মেনে তারা যেনো বাংলা আবাস যোজনার অধীনে বাড়ি নির্মাণের টাকা এবং গ্রামীণ সড়ক নির্মাণের ক্ষেত্রে অনুদান প্রদান করা শুরু করেন।

সেপ্টেম্বর মাসে এই পাঁচটি প্রকল্পের টাকা পেতে চলেছেন রাজ্যবাসী, কোন কোন প্রকল্প জেনে নিন

এর পাশাপাশি তিনি আরও নির্দেশ দিয়েছেন, যেসকল ব্যক্তিরা বাংলা আবাস যোজনার অধীনে বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করেছিলেন কোনোরকম বাছাইয়ের প্রক্রিয়া ছাড়াই তাদের যেনো দ্রুত অনুদান দেওয়ার ব্যবস্থা করা হয়। অর্থাৎ যেসকল নাগরিকদের নাম বাংলা আবাস যোজনার লিস্টে রয়েছে কিন্তু এখনও অনুদান পাননি অথবা যেসকল নাগরিকরা সমস্ত ইনস্টলমেন্টের টাকা হাতে পাননি কিংবা যারা অনেকদিন আগে আবেদন করেছিলেন, কিন্তু এখনও টাকা পাননি তারা খুব শীঘ্রই টাকা পেতে চলেছেন, এমনটাই নির্দেশ পাওয়া গেছে মুখ্যমন্ত্রীর তরফে।

• জব কার্ড নিয়ে কি আপডেট পাওয়া গেছে ?
রাজ্যজুড়ে পুজোর ঠিক পূর্বে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, রাজ্য সরকারকে জব কার্ডের টাকা দেওয়া হবে; কিন্তু তার জন্য রাজ্য সরকারকে নির্দিষ্ট কতোগুলি নিয়ম মানতে হবে। এই সমস্ত নিয়মগুলি মেনে কাজ করলে অতি শীঘ্রই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারকে জব কার্ডের টাকা দেওয়া হবে। আর তারপরেই বাংলা সমস্ত মানুষ হাতে পেতে চলেছেন তাদের জব কার্ডের টাকা।

পুজো শেষ হলেই শুরু হবে প্রাথমিক নিয়োগ, বিজ্ঞপ্তি প্রকাশ রাজ্য সরকারের, আবেদন যোগ্য কারা জেনে নিন

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে