DA-incrementation-announcement-for-Central-Government-employees-will-be-announced-before-Puja-Know-details

ভারতের কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মীরা কবে ডিএ পেতে চলেছেন তা নিয়ে জল্পনা তুঙ্গে। লকডাউন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতে মূল্যবৃদ্ধি চরমে পৌঁছিয়েছে। আর এই অবস্থায় কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মীরা তাদের ডিএ এর উপর যথেষ্ট নির্ভরশীল হয়ে পড়েছেন। যার ফলে দেশব্যাপী উৎসবের ঠিক পূর্বে কেন্দ্রীয় সরকারি কর্মীরা তাদের ডিএ এর অপেক্ষায় রয়েছেন। আর বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, দুর্গাপুজোর ঠিক পূর্বে কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই ডিএ সংক্রান্ত ঘোষণা করা হবে। তবে শুধু ডিএ সংক্রান্ত সুখবরই নয়, কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে রয়েছে আরও দুটি সুখবর। অর্থাৎ দুর্গাপূজার ঠিক পূর্বে তিন তিনটি সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর আজ আমরা এই পোস্টে কেন্দ্র সরকারের পক্ষ থেকে কবে ডিএ সংক্রান্ত ঘোষণা করা হবে, এর পাশাপাশি আর কি কি বিষয় নিয়ে ঘোষণা করা হবে তা সংক্রান্ত আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কোন তিনটি বিষয়ের উপর নতুন ঘোষণা আসতে চলেছে ?
১. বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, পুজোর ঠিক পূর্বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হবে। অর্থাৎ এই সেপ্টেম্বর মাসের শেষের দিকেই কেন্দ্র সরকারের আওতায় কর্মরত ব্যক্তিদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে।

পুজোর আগেই ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের ডিএ, বিস্তারিত জেনে নিন

২. ওয়াকিবহাল মহলের মতে, ডিএ বৃদ্ধি সংক্রান্ত ঘোষণার পাশাপাশি চলতি মাসের শেষের দিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বকেয়ার ডিএ মিটিয়ে দেওয়ার ব্যাপারেও নতুন ঘোষণা করা হবে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। যার জেরে উপকৃত হতে চলেছেন ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী।

৩. এছাড়াও বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা গিয়েছে যে, এই সেপ্টেম্বর মাসের শেষের দিকে ডিএ সংক্রান্ত অন্যান্য ঘোষণার পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি সংক্রান্ত ঘোষণা করা হবে কেন্দ্র সরকারের তরফে। আর এই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন প্রায় আড়াই গুণ পর্যন্ত বেড়ে যেতে পারে, এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্র মারফত।

• কবে ডিএ বৃদ্ধি সংক্রান্ত ঘোষণা করা হবে ?
বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা গিয়েছে যে, দুর্গাপুজোর ঠিক পূর্বে ডিএ সংক্রান্ত ঘোষণা করা হবে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। ওয়াকিবহাল মহলের মতে, তৃতীয়ার দিন অর্থাৎ ২৮ শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বৈঠকে কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মীদের ডিএ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যদিও এ বিষয়ে কেন্দ্র সরকারের পক্ষ থেকে অফিশিয়ালি এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

সেপ্টেম্বরে বেসরকারি রূপে ঘোষণা করা হবে এই দুটি ব্যাংককে, জেনে নিন কোন দুটি ব্যাংক

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে