DA-of-Government-Employees-to-increase-by-thirty-eight-percent-before-Puja-Know-details

কেন্দ্র সরকারের অধীনস্থ বিভিন্ন পদে কর্মরত কর্মচারীরা ঠিক কবে তাদের মহার্ঘ ভাতা কিংবা ডিয়ারনেস অ্যালোওয়েন্স (ডিএ) পেতে চলেছেন তা নিয়ে জল্পনার অন্ত নেই। বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা গিয়েছে যে, চলতি মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসের শেষের দিকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের ডিএ পেতে চলেছেন। তবে এখনও পর্যন্ত অনেক কর্মীই জানেন না তাদের ঠিক কতো শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে কিংবা বর্ধিত ডিএ অনুসারে তারা ডিএ বাবদ কতো টাকা পেতে চলেছেন। আর তাই আজ আমরা সকলের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি কতো শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে কেন্দ্র সরকারি কর্মীদের এবং ডিএ বৃদ্ধি পেলে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর্মীরা ডিএ বাবদ অতিরিক্ত কত টাকা পেতে চলেছেন ইত্যাদি সংক্রান্ত বিস্তারিত তথ্য।

পুজোর পরেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে বহু সংখ্যক ছাত্রছাত্রীকে, বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর। বিস্তারিত জেনে নিন এখনই

• চলুন তবে জেনে নেওয়া যাক কেন্দ্রীয় সরকারি কর্মীদের কতো শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে ?
বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের তাদের বেতনের ৩৪ শতাংশ টাকা ডিএ হিসেবে দেওয়া হয়ে থাকে। একাধিক সমীক্ষায় প্রকাশিত ফলাফল অনুসারে, এই সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মচারীদের দিয়ে ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হবে। অর্থাৎ চলতি মাসের শেষের দিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে।

• এই বর্ধিত ডিএ অনুসারে কেন্দ্র সরকারের অধিনস্থ কর্মীদের বেতন কতো হতে পারে ?
১. কোনো কেন্দ্রীয় সরকারি কর্মীর মাসিক বেতন ২৫,০০০ টাকা হলে বর্তমানে ৩৪ শতাংশ হারে তিনি ৮,৫০০ ডিএ পেয়ে থাকেন। এই বর্ধিত ডিএ-র হিসেব অনুসারে আগামীতে ওই কেন্দ্রীয় সরকারি কর্মীর ডিএ বৃদ্ধি পেয়ে ৯,৫০০ টাকা হবে।

২. অন্যদিকে যেসকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মাসিক বেতন ৩৫,০০০ টাকা তারা বর্তমানে ৩৪ শতাংশ হারে প্রতি মাসে ১১,৯০০ টাকা ডিএ পেয়ে থাকেন। তবে ডিএ বৃদ্ধি পেয়ে ৩৮ শতাংশ হলে ঐসকল কেন্দ্রীয় সরকারি কর্মচারী প্রতি মাসে ডিএ বাবদ ১৩,৩০০ টাকা করে পাবেন।

৩. কেন্দ্র সরকারের অধীনস্থ যেসকল কর্মচারীরা প্রতিমাসে ৪৫,০০০ বেতন পেয়ে থাকেন, বর্তমানে তারা বেতনের পাশাপাশি ৩৪ শতাংশ হারে প্রতি মাসে ১৫,৩০০ টাকা ডিএ বাবদ পেয়ে থাকেন। ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৮ শতাংশ হলে পরবর্তীতে ওই সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ডিএ বাবদ ১৭,১০০ টাকা করে পাবেন।

যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অফিসিয়ালি এখনও পর্যন্ত এ সম্পর্কে কিছুই জানানো হয়নি। তবে বিভিন্ন সমীক্ষা অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি সংক্রান্ত যে তথ্যগুলি জানা গেছে তাতেই কর্মীদের মনে রীতিমতো খুশির জোয়ার। এই বর্ধিত ডিএ কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মীদের বর্তমানে ভারতজুড়ে যে মূল্যবৃদ্ধি চলছে তাতে সমস্ত দিক সামলে উঠতে অনেকটাই সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

শুরু হয়ে গেলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়া, আপনার অ্যাকাউন্টে কবে টাকা ঢুকবে জেনে নিন

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে