Find-out-when-college-and-university-students-can-apply-for-the-Swami-Vivekananda-Scholarship

সমগ্র পশ্চিমবঙ্গের যেসকল ছাত্র-ছাত্রীরা তাদের পরিবারের আর্থিক অবস্থার কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেন না তাদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে সহায়তা করার জন্য যেসকল স্কলারশিপগুলি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে কার্যকরী করা হয়েছে সেই স্কলারশিপগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন বিদ্যালয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আর এবারে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পোর্টালে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের আবেদন সংক্রান্ত নতুন আপডেট আনা হলো। আর আজ আমরা সকল ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি কবে থেকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের আবেদন শুরু হতে চলেছে, কারা আবেদন করতে পারবেন ইত্যাদি সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন ?
১. যেসকল ছাত্র-ছাত্রীরা ২০২২ সালে উচ্চমাধ্যমিকের ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন এবং বর্তমানে স্নাতক স্তরে পাঠরত তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে যেসকল ছাত্র-ছাত্রীরা ২০২২ সালে ৫৩ শতাংশ নম্বর নিয়ে গ্র্যাজুয়েশনে উত্তীর্ণ হয়েছেন এবং বর্তমানে স্নাতকোত্তর স্তরে পাঠরত তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের যোগ্য।

টাটা কোম্পানি সকল ছাত্র-ছাত্রীদের দিচ্ছে ৫০ হাজার টাকা স্কলারশিপ, বিস্তারিত জেনে নিন


২. এর পাশাপাশি যেসকল ছাত্র-ছাত্রীরা বর্তমানে স্নাতক স্তরে সেকেন্ড ইয়ারে এবং থার্ড ইয়ারে পাঠরত কিংবা যারা বর্তমানে সেকেন্ড ইয়ারে পাঠরত তারা রিনিউয়েশনের জন্য আবেদন করতে পারবেন।

৩. আবেদনকারী ছাত্র-ছাত্রীদের পরিবারের আয় অবশ্যই ২.৫ লক্ষ টাকার কম হতে হবে।

• কবে থেকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের আবেদন শুরু করা হবে ?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, স্নাতক এবং স্নাতকস্তরে বিভিন্ন কোর্সে পাঠরত ছাত্রছাত্রীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের পোর্টাল ইতিমধ্যেই চালু করা হয়েছে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ -এর হোম পেইজের Registration অপশনে ক্লিক করলেই আপনারা স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে আবেদনের ক্ষেত্রে যে পোর্টালগুলি কার্যকর করা হয়েছে সেগুলি দেখতে পাবেন। এর পাশাপাশি আপনারা আপনাদের যোগ্যতা অনুসারে যে পোর্টালগুলি রয়েছে তাতে আপনাদের বিভিন্ন তথ্যগুলিও এন্টার করতে পারবেন। তবে এখনও পর্যন্ত এই পোর্টালগুলিতে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া শুরু হয়নি অর্থাৎ এখনই আপনারা এই পোর্টালগুলির মাধ্যমে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন করুন SBI আশা স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ১৫০০০ টাকা

তবে বিভিন্ন রিপোর্ট অনুসারে মনে করা হচ্ছে যে, এই সেপ্টেম্বর মাসের শেষের দিকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করা হবে। সুতরাং চলতি মাসের শেষের দিক থেকেই বর্তমানে যে পোর্টালগুলি কার্যকরী করা হয়েছে, সেই পোর্টালগুলির মাধ্যমে আপনারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এখনও পর্যন্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য আবেদনের নির্দিষ্ট তারিখ ঘোষণা না করা হলেও এই পোর্টালগুলি কার্যকরী হওয়াতে ছাত্র-ছাত্রীদের মনে খুশির জোয়ার।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে