find-out-which-documents-are-needed-for-the-application-of-oasis-scholarship

পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে বসবাসকারী তপশিলি জাতি, উপজাতি এবং ওবিসি সহ যেসকল অনগ্রসর শ্রেণীর দরিদ্র ছাত্র-ছাত্রীরা তাদের আর্থিক অবস্থার কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেন না, তাদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে সহায়তা করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যেসকল স্কলারশিপ দেওয়া হয়ে থাকে তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship 2022-2023)। এই স্কলারশিপের অধীনে নবম শ্রেণী থেকে শুরু করে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি স্তরে পাঠরত ছাত্রছাত্রীরা তাদের কোর্স অনুসারে অনুদান পেয়ে থাকেন।

ইতিমধ্যে এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হলেও অধিকাংশ ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ সংক্রান্ত সমস্ত তথ্য সঠিক ভাবে না জানার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। আর তাই আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি, ওয়েসিস স্কলারশিপ এ আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কি কি ডকুমেন্টস প্রয়োজন এবং অনলাইনে আবেদন করার পর বিদ্যালয়ে ফর্ম এবং অন্যান্য ডকুমেন্টস গুলি জমা দেওয়ার সময় কবে থেকে শুরু হচ্ছে তা সংক্রান্ত বিস্তারিত তথ্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক ওয়েসিস স্কলারশিপের আবেদনপত্র সহ অন্যান্য ডকুমেন্টসগুলি বিদ্যালয়ে জমা দেওয়ার সময় কবে থেকে শুরু হচ্ছে:-
ওয়েসিস স্কলারশিপের অনুদানের জন্য প্রয়োজনীয় ফর্মটি অনলাইন মোডে ফিল আপ করে সাবমিট করার পর ওই ফর্মটির প্রিন্ট আউট সহ বিভিন্ন ডকুমেন্টস বিদ্যালয়ে জমা দিতে হয়। বিদ্যালয়ের পক্ষ থেকে ভেরিফিকেশনের প্রক্রিয়া সম্পন্ন হলে তবেই এই স্কলারশিপের অনুদান পাবেন ছাত্রছাত্রীরা। যদিও বিভিন্ন বিদ্যালয়ের ক্ষেত্রে বিভিন্ন সময়ে আবেদন পত্রসহ নথিগুলি জমা নেওয়া হবে। পশ্চিমবঙ্গের সমস্ত বিদ্যালয়ের কখনোই একইসাথে এসমস্ত নথি এবং আবেদনপত্র জমা নেওয়া সম্ভব নয়। আপনিও যদি ওয়েসিস স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করে থাকেন তবে আপনিও অবশ্যই আপনার বিদ্যালয়ের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন, তারাই আপনাকে জানাতে পারবেন আপনার বিদ্যালয়ে কবে থেকে এই স্কলারশিপের ফর্ম এবং অন্যান্য নথিগুলি ভেরিফিকেশনের জন্য জমা নেওয়া হবে। যদিও বিভিন্ন রিপোর্ট অনুসারে মনে করা হচ্ছে, পশ্চিমবঙ্গের বিভিন্ন বিদ্যালয়গুলিতে এই সেপ্টেম্বর মাসেই ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় নথি এবং আবেদনপত্রের প্রিন্ট আউট জমা নেওয়া শুরু করা হবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন, বিঞ্জপ্তি প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

• ওয়েসিস স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র:-
১. আসল আবেদনপত্রটির প্রিন্ট আউট।
২. আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ফটো।
৩. Acknowledgement slip অর্থাৎ ফর্মের প্রথম পৃষ্ঠার ২ কপি জেরক্স।
৪. নতুন কোর্সে ভর্তির রশিদের প্রতিলিপি (১ কপি)।
৫. বিগত পরীক্ষা কিংবা সেমিস্টারের মার্কশিটের প্রতিলিপি। যেসকল ছাত্রছাত্রীরা স্নাতক স্তরে পঞ্চম সেমিস্টারে অথবা তৃতীয় সেমিস্টারে পাঠরত তাদের ক্ষেত্রে যথাক্রমে তৃতীয় এবং প্রথম সেমিস্টারের মার্কশিটের প্রতিলিপি জমা দিতে হবে (১ কপি)।

কেন্দ্রীয় সরকার চালু করলো কৃষকদের জন্য নতুন প্রকল্প, আবেদন করলেই পাওয়া যাবে বড়ো পরিমান সুবিধা

৬. তপশিলী জাতি এবং উপজাতি ভুক্ত ছাত্রছাত্রী এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের জাতিগত শংসাপত্রের প্রতিলিপি (১ কপি)।
৭. ব্যাংকের পাসবইয়ের প্রথম পৃষ্ঠার প্রতিলিপি (১ কপি)।
৮. আধার কার্ডের প্রতিলিপি (১ কপি)।
৯. স্নাতক স্তরে পাঠরত শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সেমিস্টারের ফিস কার্ডটিও প্রয়োজন।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে