আপনি কি পশ্চিমবঙ্গের একজন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী? তবে এই খবরটি আপনার জন্য। উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় বদল আনা হলো রাজ্য সরকারের পক্ষ থেকে। ইতিপূর্বেই পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এর পাশাপাশি ২০২৩ সালে কবে উচ্চমাধ্যমিক হতে চলেছে তাও ঘোষণা করা হয়েছে। যদিও কিছুদিন পূর্বেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আগত ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র সংক্রান্ত বিষয়ে যে পরিবর্তনগুলি হতে চলেছে তা নিয়ে এক বিজ্ঞপ্তি মারফত পশ্চিমবঙ্গের সমস্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জানানো হয়েছিলো।

আর এবার সমগ্র রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আরও এক নতুন ঘোষণা করা হলো। তবে অনেকেই এখনও পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে এই নতুন নিয়মটি সংক্রান্ত বিষয়ে জানেন না। আর তাই আজ আমরা সকল শিক্ষার্থীদের সুবিধার্থে এই পোস্টে উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত এই নতুন নিয়মটি সম্পর্কে আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কবে থেকে কার্যকরী হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রিক এই নতুন নিয়ম ?
আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে যে সকল শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে তাদের রেজিস্ট্রেশনের প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গিয়েছে। যার জেরে ২০২৩ সালে যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন, তাদের ক্ষেত্রে এই নতুন নিয়ম কার্যকরী হবে না। তবে যে সকল পরীক্ষার্থীরা ২০২৪ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছেন, তাদের ক্ষেত্রে অবশ্যই এই নতুন নিয়ম কার্যকরী হতে চলেছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন, বিঞ্জপ্তি প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

• উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত এই নতুন নিয়মটি কি ?
ইতিপূর্বে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছিলো যে, ছাত্র-ছাত্রীদের উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে জাতিগত শংসাপত্র এবং আধার কার্ড বাধ্যতামূলক। কিন্তু রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ের পক্ষ থেকে ইতিমধ্যেই উচ্চশিক্ষা সংসদের কর্তৃপক্ষকে জানানো হয়েছে যে, অনেক ছাত্র-ছাত্রীর এখনও পর্যন্ত আধার কার্ড হয়নি, যার জেরে করোনার ভ্যাকসিন নেওয়ার সময়ও নানান সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো স্কুল কর্তৃপক্ষ এবং ছাত্রছাত্রীদের। এই সমস্ত সমস্যাকে মাথায় রেখে এবারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে নতুন নিয়ম জারি করে একটি নির্দেশিকায় রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রী, অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদের জানানো হয়েছে যে, আগত ২০২৪ সালে যেসকল ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছেন তাদের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের ফর্ম পূরণের সময় আধার কার্ড এবং যে সকল ছাত্র-ছাত্রীদের জাতিগত শংসাপত্র রয়েছে তাদের ক্ষেত্রে জাতিগত শংসাপত্র অবশ্য প্রয়োজনীয়।

যদিও একাদশ শ্রেণীতে যখন ছাত্র-ছাত্রীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন হবে তখন এই দুটি নথি প্রয়োজন হবে না কেবলমাত্র দ্বাদশ শ্রেণীতে পড়াকালীন উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপের সময় ছাত্র-ছাত্রীদের এই দুটি নথি প্রয়োজন হবে। যেহেতু সমস্ত ছাত্র-ছাত্রীদের আধার কার্ড নেই তার জন্য তাই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক সংসদের তরফে এই রূপ নিয়ম জারি করা হয়েছে বলেই মনে করা হচ্ছে।

আবেদন করুন SBI আশা স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ১৫০০০ টাকা

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে