Important-announcement-of-Central-Government-about-PM-Kisan-Yojona-Some-new-updates-come-forward

দেশব্যাপী কৃষকদের জন্য রয়েছে দারুণ সুখবর। খুব শীঘ্রই তারা পিএম কিষাণ যোজনার ১২ তম ইনস্টলমেন্টের টাকা হাতে পেতে চলেছেন। কেন্দ্র সরকারের পক্ষ থেকে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর একটি প্রেস বিবৃতিতে জানিয়েছেন, পিএম কিষাণ যোজনার পরবর্তী ইনস্টলমেন্টের টাকা এই সেপ্টেম্বর মাসের শেষেই দেওয়া হবে। তবে এ বিষয়ে আরও এক ধাপ এগিয়ে বর্তমানে পিএম কিষাণ যোজনার (PM Kisan Yojona) অফিসিয়াল ওয়েবসাইটে এই যোজনা সংক্রান্ত বিভিন্ন তথ্যগুলিতে নানারকম আপডেট করা হয়েছে। অন্যান্য পরিবর্তনগুলির পাশাপাশি e-kyc সংক্রান্ত তথ্য এবং নির্দেশেও নানাবিধ পরিবর্তন আনা হয়েছে। আর তাই আজ আমরা এই পোস্টে আপনাদের সুবিধার্থে আলোচনা করতে চলেছি, পিএম কিষাণ যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে কৃষকদের আবেদনের স্ট্যাটাসের ক্ষেত্রে যে পরিবর্তনগুলি হচ্ছে সেগুলির মানে কি, e-kyc সংক্রান্ত তথ্যে নতুন করে কি বলা হয়েছে ইত্যাদি এ বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক পিএম কিষাণ যোজনার (PM Kisan Yojona) অফিশিয়াল ওয়েবসাইটে কি কি নতুন আপডেট এসেছে ?
১. পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এর হোম পেইজে গেলেই সর্বপ্রথম আপনারা দেখতে পারবেন এই যোজনার অধীনে ১১ তম ইনস্টলমেন্টের টাকা কবে রিলিজ করা হয়েছিলো সেটি নতুন করে আপডেট করা হয়েছে। এতোদিন পর্যন্ত এক্ষেত্রে ১০ নম্বর ইনস্টলমেন্টের টাকার কথাই উল্লেখ করা ছিলো। তবে বর্তমানে আপডেট করে ১১ তম ইনস্টলমেন্টের টাকার রিলিজ ডেট সংক্রান্ত বিষয়গুলি প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় সরকার চালু করলো কৃষকদের জন্য নতুন প্রকল্প, আবেদন করলেই পাওয়া যাবে বড়ো পরিমান সুবিধা

২. এর পাশাপাশি পিএম কিষাণ যোজনার e-kyc সংক্রান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ আপডেট এই যোজনার সুবিধাভোগীদের সামনে আনা হয়েছে এই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। এতোদিন পর্যন্ত এই যোজনার অধীনে থাকা কৃষকদের e-kyc করার শেষ তারিখ ছিলো ৩১ শে আগস্ট এবং কেন্দ্র সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছিলো, যারা এই নির্দিষ্ট সময়ের মধ্যে e-kyc সম্পন্ন করেননি তারা এই যোজনার অধীনে কোনোরকম অনুদান পাবেন না। এই বিষয়টি নানান প্রেস বিবৃতিতে জানানোর পাশাপাশি পিএম কিষাণ যোজনা অফিসিয়াল ওয়েবসাইটেও উল্লেখ করা ছিলো। কিন্তু বর্তমানে পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেইজে থাকা অন্যান্য তথ্যের পাশাপাশি e-kyc সংক্রান্ত তথ্যগুলি আপডেট করা হয়েছে আর এই তথ্যে e-kyc করার কোন সময়সীমার উল্লেখ নেই। অর্থাৎ বর্তমানে কৃষকরা বছরের যেকোনো সময়েই তাদের e-kyc সম্পন্ন করতে পারবেন।

৩. এছাড়াও আপনারা যদি পিএম কিষাণ যোজনার অফিশিয়াল ওয়েবসাইটের হোম পেইজের খানিকটা নিচের দিকে যান, তবে Farmers Corner নামক যে অপশনটি রয়েছে তার অধীনে Beneficiary Status -এ ক্লিক করলেই দেখতে পারবেন স্ট্যাটাস চেক করার পদ্ধতি একই থাকলেও তা করার ক্ষেত্রে আপনাদের যে ইন্টারফেজের মধ্য দিয়ে যেতে হয় সেটিতে নানারকম পরিবর্তন করা হয়েছে। এক্ষেত্রে আপনারা আগের মতোই নিজেদের রেজিস্ট্রেশন নাম্বার কিংবা মোবাইল নম্বরের মাধ্যমে আপনার আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন।

৪. আবেদনের স্ট্যাটাস চেক করার ক্ষেত্রেও এতোদিন পর্যন্ত আপনারা যেভাবে নিজেদের স্ট্যাটাস দেখতে পেতে, এখন থেকে সেভাবে আর পাবেন না, আপনাদের সামনে খানিকটা অন্যভাবে উপস্থাপন করা হবে আপনাদের আবেদনের স্ট্যাটাস। এক্ষেত্রে সব থেকে উল্লেখযোগ্য পরিবর্তন হলো আবেদনের স্ট্যাটাসে কৃষকের নাম, রেজিস্ট্রেশন নম্বর, মোবাইল নম্বর সহ অন্যান্য তথ্যের সাথে e-kyc status ও যুক্ত করা হয়েছে।

• e-kyc স্ট্যাটাসের ক্ষেত্রে কৃষকদের কি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ?
এই e-kyc স্ট্যাটাসের ক্ষেত্রেই অধিকাংশ কৃষককে একই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই কৃষকরা সঠিক নিয়মমাফিক তাদের e-kyc সম্পন্ন করলেও e-kyc status -এ দেখা যাচ্ছে লেখা রয়েছে status will be updated soon। আর এই লেখাটা নিয়েই নানা রকম জল্পনার সৃষ্টি হচ্ছে কৃষকদের মধ্যে। এক্ষেত্রে আপনি যদি নিজের e-kyc সম্পন্ন করে রাখেন তা সত্ত্বেও আপনাকে status will be updated soon দেখায়, তবে চিন্তার কোনো কারণ নেই, খুব শীঘ্রই স্ট্যাটাস আপডেট করে দেওয়া হবে। কিন্তু যারা নিজেদের e-kyc সম্পন্ন করেনি তাদের স্ট্যাটাসে status will be updated soon লেখা থাকলে তাদের নানান সমস্যার সম্মুখীন হতে হবে। যারা এখনও পর্যন্ত তাদের e-kyc সম্পন্ন করেনি এই যোজনার অধীনে ১২ তম ইনস্টলমেন্টের টাকা তারা নাও পেতে পারেন। যদিও বর্তমানে সবেমাত্র এই আপডেটটি যুক্ত করা হয়েছে, তাই এখনও পর্যন্ত সকলের স্ট্যাটাসে status will be updated soon লেখা রয়েছে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট, এখনই জেনে নিন

• আপনার e-kyc স্ট্যাটাসের এই সমস্যার সমাধানের উপায় কি ?
যেহেতু আবেদনের স্ট্যাটাসের ক্ষেত্রে e-kyc স্ট্যাটাস এখনও পর্যন্ত পিএম কিষাণ যোজনার কর্তৃপক্ষের পক্ষ থেকে আপডেট করা হয়নি, তাই আপনারা এই একই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের e-kyc স্ট্যাটাস চেক করে নিতে পারেন। এক্ষেত্রে আপনাদের যে ধাপগুলি অনুসরণ করতে হবে, তা হলো:-
১. e-kyc চেক করার জন্য আপনাকে প্রথমেই পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এর হোম পেইজে farmers corner নামক অপশনটির অধীনে থাকা e-kyc অপশনে ক্লিক করতে হবে।

২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে সঠিকস্থানে আপনার আধার নম্বরটি লিখতে হবে এবং search অপশনে ক্লিক করতে হবে।

এরপর আপনার e-kyc স্ট্যাটাস যদি already done দেখায় তবে আপনার কোনো সমস্যা নেই, কিন্তু যেসকল কৃষকদের e-kyc স্ট্যাটাস এরকম দেখাবে না তাদের ক্ষেত্রে ১২ নম্বর ইনস্টলমেন্টের টাকা অ্যাকাউন্টে নাও ঢুকতে পারে। সেক্ষেত্রে যে সমস্ত কৃষকদের e-kyc স্ট্যাটাস উপরোক্ত পদ্ধতিতে চেক করলে already done দেখাচ্ছেন না তাদের অতি অবশ্যই e-kyc সম্পন্ন করতে হবে।

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে