Invest-in-this-Post-Office-Scheme-and-will-get-benefit-of-ten-lakh-rupees

করোনার একের পর এক ঢেউয়ের জেরে বিগত দুই বছর ধরে সমগ্র বিশ্ব তথা ভারতের মানুষ যে টালমাটাল পরিস্থিতির সম্মুখীন হয়েছে তাতে সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতার পাশাপাশি বীমা সম্পর্কেও সচেতনতা বেড়েছে। কিন্তু অনেকক্ষেত্রেই ভারতের সাধারণ জনগণ বীমা করাতে ইচ্ছুক হলেও বিভিন্ন বীমা কোম্পানিগুলির বর্ধিত প্রিমিয়ামের কারণে বীমা করাতে পারেন না। তবে এবারে সমগ্র দেশবাসীর সুবিধার কথা মাথায় রেখে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক(IPPB) এর পক্ষ থেকে এমন একটি বীমা (Post Office Scheme) চালু করা হয়েছে, যাতে মাত্র ২৯৯ টাকার বিনিময়ে আপনারা পাবেন ১০ লক্ষ টাকার সুবিধা সহ আরও অনান্য সুবিধা।

আর আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি এই বীমার অধীনে আপনারা কি কি সুবিধা পাবেন, কারা কারা এই বীমার সুবিধা পাবেন ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

• কারা এই বীমার সুবিধা পেতে চলেছেন ?
১৮ থেকে ৬৫ বছর বয়সী সমস্ত ভারতীয় নাগরিক ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক(IPPB) এর তরফে কার্যকরী এই বীমার সুবিধা পেতে চলেছেন।

৭৫৫০ টি শহর পেল আবাস যোজনার ঘর, আপনার শহর আছে তো

• এই বীমার জন্য কতো টাকার প্রিমিয়াম দিতে হবে ?
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক এবং টাটা এআইজির(TATA AIG) যৌথ উদ্যোগে কার্যকরী এই বিশেষ দুর্ঘটনা বীমার অধীনে আপনাদের বছরে মাত্র ২৯৯ টাকা এবং ৩৯৯ টাকা প্রিমিয়াম দিতে হবে। অর্থাৎ ভারতের জনগণের কথা মাথায় রেখে ২৯৯ টাকা এবং ৩৯৯ টাকার দুটি বীমা চালু করা হয়েছে। এই নূন্যতম মূল্যের বিনিময়ে আপনারা ১ বছরে ১০ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পাবেন এবং এর পাশাপাশি পেয়ে যাবেন আরও কিছু বিশেষ সুবিধা।

• এই বীমার অধীনে কি কি সুবিধা পেতে চলেছেন আপনারা ?
উভয় বীমাতেই যে সুবিধাগুলি পাওয়া যাবে সেগুলি হলো,
১. এই বীমার অধীনে আপনারা পেয়ে যেতে চলেছেন ১ বছরের জন্য ১০ লক্ষ টাকার সুবিধা, তাও মাত্র ২৯৯ এবং ৩৯৯ টাকার বিনিময়ে। ২৯৯ এবং ৩৯৯ টাকার বীমা অর্থাৎ দুটি বীমার ক্ষেত্রেই আপনারা দুর্ঘটনার কারণে মৃত, পক্ষাঘাত, আংশিক অথবা সম্পূর্ণ অক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা সর্বাধিক ১০ লক্ষ টাকার সুবিধা পাবেন।
২. এই বীমা সবথেকে আকর্ষণীয় বিষয়টি হলো এই বিমান অধীনে থাকা যেকোনো ব্যক্তি যেকোনো দুর্ঘটনার কারণে হাসপাতালে ভর্তি হলে চিকিৎসার ক্ষেত্রে IPD খরচ হিসেবে ৬০ হাজার টাকা পর্যন্ত পাবেন।
৩. অন্যদিকে দুর্ঘটনাগ্রস্ত যেকোনো ব্যক্তির OPD তে চিকিৎসার ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ হাজার টাকা প্রদান করা হবে।

খাদ্য দপ্তর চালু করলো নতুন অ্যাপ, এখন রেশন কার্ডের যাবতীয় কাজ হবে একটি অ্যাপেই

• এই সমস্ত সুবিধাগুলির পাশাপাশি ৩৯৯ টাকার প্ল্যানে যে অতিরিক্ত সুবিধা গুলি পাওয়া যাবে সেগুলি হলো:-
১. এই বীমার অধীনে থাকা যেকোনো ব্যক্তির ২ টি সন্তানের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে সর্বোচ্চ ১,০০,০০০ টাকা পর্যন্ত প্রদান করা হবে।
২. হাসপাতালে ১০ দিন বা তার বেশি ভর্তি থাকলে ১০০০ টাকা করে দৈনিক খরচ দেওয়া হবে এই বীমার আওতায় থাকা যেকোনো গ্রাহককে।
৩. অন্য যেকোনো শহরে বসবাসের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে।
৪. দুর্ঘটনার কারণে মৃত্যু হলে শেষকৃত্যের খরচের জন্য ৫,০০০ টাকা করে দেওয়া হবে।

• কিভাবে আপনারা এই বীমার সুবিধা নিতে পারবেন ?
যেকোনো ভারতীয় নাগরিক যদি এই বীমার সুবিধা নিতে চায়, তবে তাকে অবশ্যই তার নিকটবর্তী পোস্ট অফিস থেকে যোগাযোগ করতে হবে এবং পোস্ট অফিসের কর্তৃপক্ষের মাধ্যমে এই বীমার অধীনে নিজের নাম নথিভুক্ত করতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে