know-what-to-do-if-pm-kisan-yojona-bank-status-is-under-revalidation

বর্তমানে দেশব্যাপী উৎসবের ঠিক পূর্বে সমগ্র দেশের কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে ১২ নম্বর ইনস্টলমেন্টের টাকা পাওয়ার জন্য অপেক্ষা করে রয়েছেন। যদিও ইতিমধ্যেই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের ঘোষণা অনুসারে জানা গিয়েছে যে, এই চলতি মাসে অর্থাৎ এই সেপ্টেম্বর মাসের শেষের দিকেই সমস্ত কৃষকদের পিএম কিষাণ যোজনার অধীনে অনুদান দেওয়া হবে। কিন্তু পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে কিছু পরিবর্তনের কারণে কৃষকদের মধ্যে এই ১২ তম ইনস্টলমেন্টের টাকা তারা পাবেন কিনা তাই নিয়ে নানাপ্রকার ধন্ধের সৃষ্টি হচ্ছে। আর তাই আজ আমরা সকলে সুবিধার্থে এই পোস্টে পিএম কিষাণ সংক্রান্ত যেসমস্ত প্রশ্নগুলি রয়েছে সেগুলির উত্তর নিয়ে হাজির হয়েছি।

১. ব্যাংক স্ট্যাটাস under revalidation থাকলে কি টাকা পাওয়া যাবে ?
কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, আর কিছুদিনের মধ্যেই সমগ্র দেশের কৃষকরা পিএম কিষাণ যোজনার অধীনে তাদের ১২ তম কিস্তির টাকা পেয়ে যাবেন। কিন্তু অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে, পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে পিএম কিষাণ যোজনার স্ট্যাটাস চেক করার সময়ে কৃষকদের ব্যাংক স্ট্যাটাসে account detail is under revalidation process with bank লেখা রয়েছে। যার ফলে অনেক কৃষকই দুশ্চিন্তায় রয়েছেন যে, ব্যাংক স্ট্যাটাস কবে bank accept হবে। যদি ব্যাংক স্ট্যাটাস সেপ্টেম্বর মাসের মধ্যে bank accept না হয়, তবে কি তারা ১২ নম্বর কিস্তির টাকা পাবেন না।

এখন থেকে একটি মাত্র ফোন কলেই জেনে নিন কবে পাবেন পিএম কিষান যোজনার পরবর্তী কিস্তির টাকা, রইলো বিস্তারিত

এক্ষেত্রে বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, বর্তমানে ব্যাংক স্ট্যাটাস bank accept না হলে আপনি ১২ নম্বর কিস্তির টাকা পাবেন না, কিন্তু যখন আপনার ব্যাংক স্ট্যাটাস bank accept হয়ে যাবে তখন পিএম কিষাণের যে কটি কিস্তির টাকা বাদ পড়েছে সেই সমস্ত কিস্তির টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। ব্যাংক স্ট্যাটাস account detail is under revalidation process with bank থেকে bank accept করার প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে পিএম কিষাণ যোজনার কর্তৃপক্ষের তরফে করা হবে, এক্ষেত্রে আপনার কিছু করার নেই। তবে আপনাকে অবশ্যই পিএম কিষণ যোজনার e-kyc এবং bank dbt link করে রাখতে হবে।

২. পেমেন্ট মোড account থাকলে কি করা উচিত ?
অধিকাংশ কৃষকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে পেমেন্ট মোড এখনও পর্যন্ত account রয়েছে, কিন্তু পেমেন্ট মোড পরিবর্তিত হয়ে aadhar হওয়ার কথা। এক্ষেত্রও আপনাদের চিন্তার কোনো কারণ নেই, খুব শীঘ্রই পিএম কিষাণের কর্তৃপক্ষের তরফে পেমেন্ট মোড পরিবর্তন করে aadhar করা হবে।

যে সকল কৃষকদের ব্যাংক স্ট্যাটাস account detail is under revalidation process with bank এবং পেমেন্ট মোড account হয়ে রয়েছে তারা আধারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে একবার চেক করে দেখতে পারেন যে তাদের dbt link করা রয়েছে কিনা। যদি তা করা থাকে তাহলে চিন্তার কোনো কারণ নেই, খুব শীঘ্রই পিএম কিষাণের কর্তৃপক্ষের পক্ষ থেকে ব্যাংক স্ট্যাটাস এবং পেমেন্ট মোড পরিবর্তন করা হবে।

পরবর্তী প্রাইমারি টেট পরীক্ষার সময় ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি, এখনই জেনে নিন

এর পাশাপাশি যে সকল কৃষকদের ব্যাংক স্ট্যাটাস accepted এবং পেমেন্ট মোড aadhar হয়ে রয়েছে তাদের ইনস্টলমেন্টের টাকা দেওয়া হবে কিনা তা সম্পর্কে স্ট্যাটাস এখনও পর্যন্ত আপডেট হয়নি। এক্ষেত্রেও চিন্তার কোনো কারণ নেই, কেন্দ্র সরকারের পক্ষ থেকে টাকা রিলিজ করা হলে স্ট্যাটাস পরিবর্তন করা হবে বলে মনে করা হচ্ছে। আর যদি এই সেপ্টেম্বর মাসের মধ্যে আপনার স্ট্যাটাস আপডেট না হয় তাহলে যখন স্ট্যাটাস আপডেট হবে তখন আপনি একেবারে যে ইনস্টলমেন্টগুলি বাদ পড়বে সেগুলির টাকা পেয়ে যাবেন।

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে