lpg-gas-cylinder-price-has-increased-in-bangladesh-besides-india-people-are-in-trouble

বিগত বছরগুলিতে সমগ্র বিশ্ববাসী করোনার কারণে যে লকডাউন এবং অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয়েছে তার জেরে রীতিমতো বিধ্বস্ত সমগ্র বিশ্বের বিভিন্ন দেশগুলির সাধারণ মানুষ। পরিস্থিতি খানিকটা সামাল দেওয়া গেলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বের সমস্ত দেশগুলি যে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির সম্মুখীন হয়েছে তাতে বিশ্বের সমস্ত দেশগুলিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম। এদিক থেকে ভারত কিংবা বাংলাদেশ কোনোখানেই পিছিয়ে নেই রান্নার গ্যাস কিংবা পেট্রোল ডিজেলের দামও। ইতিপূর্বে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে রীতিমতো বিক্ষোভের সম্মুখীন হতে হয়েছিলো বাংলাদেশ সরকারকে। কিন্তু তা সত্ত্বেও থামানো গেলো না মূল্যবৃদ্ধি। এবারে ফের বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price)। অর্থাৎ এবারে এপার বাংলার মানুষের মতোই রান্নার গ্যাসের জোগান দিতে গিয়ে হিমশিম খেতে হবে ওপার বাংলার মানুষকেও।

• চলুন তবে দেখে নেওয়া যাক বাংলাদেশ ঠিক কতো টাকা করে বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price):-
বাংলাদেশ সরকারের তরফে প্রকাশিত রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, সমগ্র বাংলাদেশ জুড়ে জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রধান কারণ হলো টাকা সাপেক্ষে ডলারের দাম বৃদ্ধি। বর্তমানে বিশ্বের বাজারে ১ ডলারের দাম বাংলাদেশের ১০৪ টাকার সমান। যার কারণে বিশ্বের বাজারে অন্যান্য জিনিসপত্রের দাম কমলেও বাংলাদেশে কোনোভাবেই মূল্যবৃদ্ধি কমছে না। বাংলাদেশের অর্থনীতির এরূপ অবস্থার কারণে BERC এর পক্ষ থেকে দাম বাড়ানো হয়েছে রান্নার গ্যাসের।

পিএম কিষাণ নিয়ে কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ ঘোষনা, সামনে এলো বেশ কিছু নতুন আপডেট

যদিও ইতিপূর্বে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমানো হয়েছিলো, কিন্তু এবারে ১২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানো হলো ১৬ টাকা। অর্থাৎ এবার থেকে সাধারণ মানুষকে ১২ কেজি সিলিন্ডারের জন্য ১,২১৯ টাকা খরচ করতে হবে। এ বিষয়ে আরও জানা গিয়েছে যে, সরকারি LPG এর দাম অপরিবর্তিত থাকতে চলেছে কিন্তু বেসরকারি ক্ষেত্রে প্রতি কেজিতে LPG এর দাম বাড়তে চলেছে ১০২.৮৮ টাকা। তবে এখানেই শেষ নয়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিভিন্ন সাইজের কিংবা ওজনের গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হবে বলেই জানা গেছে বিভিন্ন সূত্র মারফত।

যদিও এখনও পর্যন্ত বিভিন্ন সাইজের গ্যাস সিলিন্ডারগুলির কতো টাকা মূল্য বৃদ্ধি হতে পারে এ সম্পর্কে কোনো তথ্যই জানানো হয়নি। কিন্তু এই মূল্যবৃদ্ধি এবং পরবর্তীকালের এই সমস্ত ঘোষণাকে ঘিরে রীতিমতো মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট, এখনই জেনে নিন

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে