Maximum-number-of-train-tickets-can-be-booked-in-a-month-Indian-Railway-new-rule-Know-details

ভারতীয় রেলের পক্ষ থেকে ট্রেনের টিকিট কাটার নিয়মে আনা হলো বড় বদল। ভারতীয় রেলের পক্ষ থেকে ভারতের জনসাধারণের কথা মাথায় রেখে প্রায়শই রেলের বিভিন্ন নিয়মে পরিবর্তন করা হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই জনসাধারণের সুবিধার খাতিরে বহু পুরোনো নিয়ম বদল করে নতুন নিয়ম আনা হয়। এবারেও জনসাধারণের সুবিধার জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়মে রদবদল করা হলো। এর পাশাপাশি এক মাসে একটি অ্যাকাউন্ট থেকে একজন ব্যক্তি ঠিক কতোগুলো টিকিট বুক করতে পারবেন সেই নিয়মেও পরিবর্তন করা হয়েছে। আপনি কি ভারতীয় রেলের পক্ষ থেকে জারি করায় নতুন নিয়মগুলি সম্পর্কে জানেন? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

• এক মাসে একটি অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ কতোগুলি টিকিট বুক করা যাবে ?
ভারতীয় রেলের পক্ষ থেকে জারি করা নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে একজন ব্যক্তি একটি IRCTC অ্যাকাউন্ট থেকে একমাসে সর্বাধিক ১২ টি টিকিট বুক করতে পারবেন।

পুজোর আগেই ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের ডিএ, বিস্তারিত জেনে নিন

• টিকিট কাটার ক্ষেত্রে নতুন নিয়মটি কি ?
এবার থেকে IRCTC এর অ্যাপের মাধ্যমে অনলাইনে টিকিট বুকিং করার ক্ষেত্রে, নাগরিকদের IRCTC অ্যাকাউন্টে অবশ্যই আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক।

• IRCTC অ্যাকাউন্টে আধার নম্বর যোগ করার পদ্ধতি:-

IRCTC অ্যাকাউন্টে আধার নম্বর যোগ করার ক্ষেত্রে কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করতে হবে, সেগুলি হলো:-
১. এর জন্য প্রথমেই আপনাকে IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.irctc.co.in/nget/ -এ যেতে হবে।

২. এরপর আপনাকে আপনার নির্দিষ্ট অ্যাকাউন্টে লগইন করতে হবে।

৩. তারপর আপনাকে ‘My Account’ অপশনে ক্লিক করতে হবে এবং ‘Link Your Aadhaar’ অপশনটি নির্বাচন করতে হবে।

৪. এরপর নির্দিষ্ট স্থানে আপনাকে আপনার আধার নম্বর সহ অন্যান্য তথ্য দিতে হবে।

৫. সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করা সম্পন্ন হলে আপনার আধার নম্বরের সঙ্গে যে মোবাইল নম্বরটি সংযুক্ত রয়েছে তাতে একটি OTP আসবে। ওই OTP টি নির্দিষ্ট স্থানে সঠিকভাবে লিখতে হবে।

৬. উপরোক্ত পদ্ধতিতে আপনার KYC সম্পন্ন করা হলেই আপনার আধার নম্বরটি আপনার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করার প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

সেপ্টেম্বরে বেসরকারি রূপে ঘোষণা করা হবে এই দুটি ব্যাংককে, জেনে নিন কোন দুটি ব্যাংক

উপরোক্ত পদ্ধতিতে আপনার আধার নম্বরটি আপনার অ্যাকাউন্টের সাথে লিংক করার প্রক্রিয়াটি সম্পন্ন হলে প্রথমে আপনাকে লগ আউট করতে হবে এবং পরবর্তীতে পুনরায় লগইন করে সমস্ত তথ্য দেখে নিতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে