now-if-you-have-antyodaya-ration-card-you-will-get-free-treatment

করোনা অতিমারীর কারণে বিগত দু’বছর ব্যাপী লকডাউন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সমগ্র বিশ্ববাসী এক টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির সম্মুখীন হয়েছেন, যার কারণে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশগুলিতে ক্রমাগত মুদ্রাস্ফীতি বাড়ছে। সমগ্র ভারত জুড়ে অন্যান্য ক্ষেত্রে খরচের পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় খরচও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যার কারণে কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতের নাগরিকদের জন্য এমন এক প্রকল্প নিয়ে আসা হয়েছে যার মাধ্যমে সমগ্র ভারতের জনগণ বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন। যদিও অধিকাংশ মানুষই এখনও পর্যন্ত কেন্দ্র সরকারের এই বিশেষ যোজনাটির সম্পর্কে জানেন না। আর তাই আজ আমরা সকল সাধারণ মানুষের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি কারা এই যোজনা সুবিধা পেতে চলেছেন, কি কি সুবিধা পেতে চলেছেন ইত্যাদি এই যোজনা সম্পর্কিত বিস্তারিত তথ্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক এই যোজনাটি কি নামে পরিচিত?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকার পক্ষ থেকে সাধারণ মানুষের বিনামূল্যে চিকিৎসার জন্য কার্যকরী এই প্রকল্পটি জন আরোগ্য যোজনা অথবা আয়ুষ্মান ভারত যোজনা নামে পরিচিত।

• কারা এই যোজনার সুবিধা পেতে চলেছেন?
বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা গিয়েছে যে, রাজ্য কিংবা কেন্দ্র সরকারের অধীনে থাকা যেসকল ব্যক্তিদের অন্তোদ্যয় রেশন কার্ড রয়েছে তারা এই আয়ুষ্মান ভারত যোজনার সুবিধা পেতে চলেছেন। তবে এই যোজনা সুবিধা পাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনার কাছে আয়ুষ্মান ভারত যোজনা কার্ড থাকতে হবে।

সরকারি কর্মীদের সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের বেতন এবং পেনশনভোগীদের পেনশন নিয়ে নতুন নির্দেশিকা জারি রাজ্য সরকারের

• আয়ুষ্মান ভারত যোজনার অধীনে কি কি সুবিধা পেতে চলেছেন ভারতীয় নাগরিকরা?
১. এই যোজনার অধীনে থাকা ব্যক্তিরা চিকিৎসার ক্ষেত্রে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের চিকিৎসা পাবেন। এই যোজনার অধীনে থাকা ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে নগদ বিহীন এবং কাগজবিহীন চিকিৎসা করা সম্ভব।
২. এছাড়াও এই যোজনার অধীনে থাকা ব্যক্তিদের যেকোনো জরুরীকালীন অবস্থায় সরকারি এবং বেসরকারি যেকোনো হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা করানো যেতে পারে।
৩. কেন্দ্র সরকারের পক্ষ থেকে ১৩৫০ টি প্যাকেজ এই যোজনার অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্যাকেজগুলির অধীনে এই যোজনার আওতায় থাকা যেকোনো ব্যক্তি রোগ নির্ণয়ের পরীক্ষা থেকে শুরু করে ওষুধ এবং চিকিৎসার সমস্ত রকম সুযোগ সুবিধা পাবেন। এক্ষেত্রে মহিলা, শিশু এবং বয়সপ্রাপ্ত ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন।

• কিভাবে আয়ুষ্মান যোজনা কার্ড পাবেন?
আয়ুষ্মান যোজনা কার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে আপনাকে যতো শীঘ্র সম্ভব আপনার নিকটবর্তী জন সুবিধা কেন্দ্রে যোগাযোগ করতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে