Now-if-you-want-to-send-money-through-UPI-you-have-to-follow-the-new-UPI-payment-Limit

সময়ের সাথে তাল মিলিয়ে ডিজিটালাইজেশনের উন্নতির কারণে মানুষ বিনা ক্যাশে পেমেন্ট করার অপশনকেই অত্যধিক গুরুত্ব দিয়েছে। যদিও এর কারণ হিসেবে করোনা এবং বিগত দু’বছর ধরে চলা লকডাউন অনেকাংশেই দায়ী। যার জেরে লকডাউনের পরেও সাধারণ মানুষ ক্যাশলেশ পেমেন্টের অপশনকেই বেশি প্রাধান্য দিয়েছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে অনলাইনে তাৎক্ষণিক টাকা লেনদেন করার জন্য ইউপিআই (UPI) এর ব্যবস্থা চালু করা হয়েছিলো। আর তারপর থেকেই সমগ্র ভারতের অনলাইনে বিভিন্ন অ্যাপের মারফত টাকা ট্রান্সফারের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ইউপিআই।

সাম্প্রতিকতম রিপোর্ট অনুসারে, UPI এর মাধ্যমে দৈনিক প্রায় ২০ কোটির বেশি টাকা লেনদেন হয়ে থাকে। যদিও UPI এর জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর মাধ্যমে জনসাধারণ সম্পূর্ণ বিনামূল্যে অতি দ্রুত টাকা লেনদেন করতে পারেন। তবে UPI এর মাধ্যমে পেমেন্ট করার ক্ষেত্রেও নির্ধারণ করা হয়েছে টাকা পাঠানোর ঊর্ধ্বসীমা। আর আপনি যদি না জেনে থাকেন দিনে আপনি UPI এর মাধ্যমে সর্বোচ্চ কতো টাকা পাঠাতে পারবেন তবে এই খবরটি আপনার জন্য। এই পোস্টে আজ আমরা সকলের সাহায্যার্থে আলোচনা করতে চলেছি, UPI এর মাধ্যমে আপনারা এককালীন কতো টাকার লেনদেন করতে পারবেন, একদিনে কতো টাকা পাঠাতে পারবেন এবং একদিনে সর্বাধিক কতোগুলো লেনদেন করতে পারবে ইত্যাদি বিভিন্ন প্রয়োজনীয় তথ্যগুলি (UPI payment Limit)।

• UPI এর মাধ্যমে আপনারা একবারে সর্বাধিক কতো টাকা লেনদেন (UPI payment) করতে পারবেন:-
এনপিসিআই এর পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে, UPI এর মারফত বিভিন্ন অ্যাপের মাধ্যমে আপনারা একবারে সর্বাধিক ২ লক্ষ টাকার লেনদেন করতে পারবেন। তবে কোনো গ্রাহক যদি BHIM অ্যাপের মাধ্যমে UPI এর সাহায্যে টাকার লেনদেন করে থাকেন তবে তিনি একবারে সর্বাধিক ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। এর পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা ট্রান্সফারের ক্ষেত্রে একবারে সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।

পিএম কিষাণ থেকে বাদ পড়ছেন অসংখ্য কৃষক, জেনে নিন আপনার নাম সেই তালিকায় রয়েছে কিনা

• একদিনে সর্বাধিক কতোবার টাকা লেনদেন করা যাবে UPI এর মাধ্যমে:-
এনপিসিআই এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, এনপিসিআইয়ের তরফে প্রতিটি ব্যাংককে তাদের নিজস্ব সুবিধা অনুসারে UPI পেমেন্টের ক্ষেত্রে একজন গ্রাহক দিনে সর্বাধিক কতবার টাকা লেনদেন করতে পারবেন তা নির্ধারণ করার স্বাধীনতা দিয়েছে। সুতরাং, একজন গ্রাহক একদিনে সর্বাধিক কতবার UPI এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন তা বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে বিভিন্ন রকম হবে, যেমন:- HDFC ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, এই ব্যাংকের একজন গ্রাহক একদিনে সর্বোচ্চ ১০ বার UPI এর মাধ্যমে টাকার লেনদেন করতে পারবেন। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রেও একজন গ্রাহক একদিনে সর্বোচ্চ ১০ বার UPI এর মাধ্যমে লেনদেন করতে পারবেন।

• একদিনে মোট কতো টাকার লেনদেন করা যাবে:-
এনপিসিআই এর পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, একদিনে মোট কতো টাকার আর্থিক লেনদেন করা যাবে তা নিয়েও ব্যাংকগুলোকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। অর্থাৎ এক্ষেত্রেও একদিনে মোট কতো টাকা লেনদেন আপনারা করতে পারবেন তার পরিমাণ বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে বিভিন্ন। যথা:-

HDFC ব্যাংকের ক্ষেত্রে গ্রাহকরা একদিনে সর্বোচ্চ ১ লক্ষ টাকার লেনদেন করতে পারবেন। অন্যদিকে এক্ষেত্রে নতুন ব্যবহারকারীদের জন্য যথেষ্ট কম টাকার অংক নির্ধারণ করা হয়েছে। নতুন ব্যবহারকারীরা ২৪ ঘন্টায় মাত্র ৫০০০ টাকার লেনদেন করতে পারবেন।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে, একজন গ্রাহক একদিনে সর্বোচ্চ ১ লক্ষ টাকার আর্থিক লেনদেন করতে পারবেন UPI এর মাধ্যমে।

BSNL এর এই ধামাকাদার প্ল্যানের কাছে হার মানবে বাকি সব কোম্পানি, মাত্র ১৯ টাকার রিচার্জে পেয়ে যাবেন সারা মাসের ভ্যালিডিটি সহ অন্যান্য সুবিধা

একইভাবে অন্যান্য সুপরিচিত ব্যাংকগুলি, যেমন:- ব্যাঙ্ক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রেও গ্রাহকরা ২৪ ঘন্টায় সর্বোচ্চ ১ লক্ষ টাকার আর্থিক লেনদেন করতে পারবেন।
এর পাশাপাশি Google pay অ্যাপ ব্যবহারকারীরা একদিনে সর্বোচ্চ ২৫ হাজার টাকার লেনদেন করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে