Now-your-Bank-balance-check-is-possible-just-by-using-Aadhaar-card-Know-the-procedure

ডিজিটালাইজেশনের খাতিরে বর্তমানে সাধারণ মানুষ বাড়িতে বসেই ব্যাংকের বিভিন্ন প্রকার কাজ করতে পারে, তা সে আর্থিক লেনদেন হোক কিংবা প্রয়োজনে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা হোক। তবে এই সকল কাজের ক্ষেত্রে প্রয়োজন বিভিন্ন প্রকার অ্যাপ এবং UPI, এর পাশাপাশি প্রয়োজন রয়েছে ইন্টারনেট কানেকশনের। তবে যেসব নাগরিকদের কাছে এখনও পর্যন্ত আর্থিক লেনদেনের জন্য প্রয়োজনে অ্যাপগুলি পৌঁছোয়নি, কিংবা যাদের হাতে এখনও পর্যন্ত স্মার্টফোন নেই তাদের ক্ষেত্রে এই সকল সুবিধাগুলিও নেই। আর তাই এই সমস্ত নাগরিকদের কথা মাথায় রেখে UIDAI পক্ষ থেকে চালু করা হলো এক নতুন নিয়ম, যেক্ষেত্রে কেবলমাত্র আধার নম্বর থাকলেই আপনারা নিজের ফোন থেকেই ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন তাও আবার কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই। আর এই নতুন নিয়মের সুবিধা পেতে চলেছেন সমগ্র ভারতের সাধারণ মানুষ। তবে অনেকেই এখনও স্পষ্টভাবে জানেন না কি এই নতুন নিয়ম কিংবা এই নতুন নিয়ম থেকে আপনারা কি সুবিধা পাবেন। যার জেরে আজ আমরা সকলের জন্য এই নতুন নিয়ম সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছে (Bank balance check)।

• চলুন তবে জেনে নেওয়া যাক UIDAI এর তরফে জারি করা এই নতুন নিয়মটি কি:-
বর্তমানে ভারতীয় নাগরিকদের জীবনের অন্যতম প্রয়োজনীয় নথি হয়ে উঠেছে আধার কার্ড। বিগত মাসে UIDAI এর পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিলো যে, যেসকল ব্যক্তিদের আধার কার্ড নেই তারা কোনোরকম সরকারি প্রকল্পের ভর্তুকির সুবিধা পাবেন না। আর এবার আরেক ধাপ এগিয়ে যেসকল ব্যক্তিদের আধার কার্ড রয়েছে তাদের জন্য নতুন এক সুবিধা আনা হলো UIDAI এর পক্ষ থেকে। UIDAI পক্ষ থেকে সমগ্র দেশবাসীর উদ্দেশ্যে জানানো হয়েছে যে, এবার থেকে যেসকল ব্যক্তিদের আধার কার্ড রয়েছে তারা তাদের নিজস্ব ফোনের মাধ্যমেই কোনোরকম ইন্টারনেট কানেকশন কিংবা অ্যাপ ছাড়াই নিজের ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। তবে এই সুবিধা একমাত্র সেই সকল নাগরিকই পেতে চলেছেন যাদের ব্যাংক অ্যাকাউন্টের সাথে আধার নম্বর এবং ফোন নম্বরটি লিংকড রয়েছে।

যোগ্যতা থাকলেও করা যাবে না স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, নতুন বিজ্ঞপ্তি প্রকাশ অফিসিয়াল ওয়েবসাইটে

• আধার নম্বরের সহায়তায় কিভাবে নিজেদের ব্যাংক ব্যালেন্স চেক করবেন:-
আপনি যদি বাড়িতে বসে কোনোরকম ইন্টারনেট কানেকশন কিংবা অ্যাপ ছাড়াই নিজের ব্যাংক ব্যালেন্স আধার নম্বর এর মাধ্যমে চেক করতে চান তাহলে আপনাকে একটি সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে। এই পদ্ধতিটি হলো:-
১. আপনার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বরটি থেকে আপনাকে *99*99*1# নম্বরটি ডায়াল করতে হবে।
২. এরপর আপনাকে আপনার আধার নম্বরটি সঠিকভাবে ডায়াল করতে হবে।
৩. এরপর ভেরিফিকেশনের জন্য আপনাকে দ্বিতীয়বার আপনার আধার নম্বরটি প্রদান করতে হবে।
৪. এই প্রক্রিয়াটি সম্পন্ন করলেই আপনার কাছে UIDAI এর পক্ষ থেকে একটি মেসেজ আসবে। ওই মেসেজেই আপনার ব্যাংক ব্যালেন্স উল্লেখ করা হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে