Passengers-will-be-woken-up-before-reaching-the-destination-station-new-service-of-Indian-Railway-Know-details

দূরপাল্লার ট্রেনে রাতে যাত্রার ক্ষেত্রে অধিকাংশ যাত্রীকেই ঘুম নিয়ে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকক্ষেত্রেই দেখা যায় যাত্রীরা ঘুমে অচেতন থাকার কারণে সঠিক স্টেশনে নামতে পারেননি। আবার অনেক ক্ষেত্রে যাত্রীরা সঠিক স্টেশনের নামবেন বলে ঘুমোতেই পারেন না। যাত্রীদের এই সমস্ত সমস্যার সমাধান করতেই এবারে তৎপর হয়েছে ভারতীয় রেল। এবারে ভারতীয় রেলের পক্ষ থেকে এমন একটি পরিষেবা চালু করা হয়েছে, যার কারণে নির্দিষ্ট স্টেশন আসার আগেই ঘুম থেকে উঠে যেতে পারবেন যাত্রীরা। এই পরিষেবার খবর জনসম্মুখে আসার পর থেকেই যাত্রীদের মধ্যে বারংবার প্রশ্ন উঠেছে যে কিভাবে এই পরিষেবা তারা পেতে পারবেন অথবা কিভাবে তাদের নির্দিষ্ট স্টেশন আসার পূর্বে ঘুম থেকে উঠিয়ে দেবে ভারতীয় রেলের কর্তৃপক্ষ। আর তাই আজ আমরা যাত্রীদের এই সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েছি।

• চলুন তবে এই পরিষেবা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক:-
রাতে যাত্রাকালে যাত্রীরা ঘুমিয়ে পড়লেও যাতে সঠিক স্টেশনের নামতে পারেন তার জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে কার্যকরী এই বিশেষ সুবিধাটির নাম হলো ডেস্টিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যলার্ম। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ট্রেনে ঘুমিয়ে যাওয়ার কারণে যাত্রীদের স্টেশন মিস করার ঘটনা বারংবার ভারতীয় রেলের সামনে উঠে এসেছে। যার জেরে এইরূপ পরিষেবা চালু করা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে।

এক মাসে সর্বোচ্চ কতোগুলি ট্রেনের টিকিট বুক করতে পারবেন, ভারতীয় রেলের নতুন নিয়ম। জেনে নিন বিস্তারিত

যেসকল যাত্রীরা এই পরিষেবার সুবিধা নেবেন ওই সকল যাত্রীদের গন্তব্য স্টেশন আসার ঠিক ২০ মিনিট পূর্বে অ্যালার্মের মাধ্যমে জাগিয়ে দেওয়া হবে। আর এর জন্য আপনাকে দিতে হবে মাত্র ৩ টাকা। রাত এগারোটা থেকে শুরু করে সকাল ৭ টা পর্যন্ত যেকোনো যাত্রী নূন্যতম ৩ টাকার বিনিময়ে এই পরিষেবার সুবিধা নিতে পারবেন। এমনকি কখনও যদি ট্রেন লেট থাকে তবে ট্রেন যে সময়ে যাত্রীর গন্তব্য স্টেশনে পৌঁছোবে তার ঠিক ২০ মিনিট পূর্বে যাত্রীদের জাগিয়ে দেওয়া হবে বিশেষ অ্যালার্ম মারফত।

• কিভাবে আপনারা এই পরিষেবার সুবিধা নেবেন ?
১. ডেস্টিনেশন অ্যালার্ট ওয়েক আপ অ্যালার্ম এর সুবিধা নেওয়ার ক্ষেত্রে প্রথমেই আপনাকে IRCTC হেল্পলাইন ১৩৯ নম্বরে কল করতে হবে।

২. এরপর আপনাকে আপনার পছন্দসই একটি নির্দিষ্ট ভাষা নির্বাচন করতে হবে।

৩. ডেস্টিনেশন অ্যালার্ট অ্যালার্মের সুবিধা নেওয়ার জন্য প্রথমে আপনাকে ৭ এবং পরবর্তীতে ২ নম্বর প্রেস করতে হবে।

ওয়েসিস স্কলারশিপ এর রিনিউয়ালের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদেরদের কিছু সমস্যা ও তার সমাধান, বিস্তারিত জেনে নিন এখনই

৪. এরপর আপনাকে আপনার ১০ অঙ্কের PNR নম্বরটি সঠিকভাবে লিখতে হবে।

৫. এরপর PNR নম্বরটি কনফার্ম করার জন্য ১ ডায়াল করলেই আপনি এই পরিষেবার আওতায় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে