Ration-Card-Update-about-the-new-app-launched-by-Food-department

করোনার একের পর এক ঢেউয়ের জেরে বিগত দুই বছর ধরে ভারতবাসী যে লকডাউন এবং অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয়েছে তাতে ভারতবর্ষের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর খাতিরে কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন রাজ্যগুলির রাজ্য সরকারের উদ্যোগে বিনামূল্য রেশনের ব্যবস্থা চালু করা হয়েছিলো। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের পক্ষ থেকে বিনামূল্য রেশন বিতরণের জন্য চালু করা হয়েছিলো খাদ্যসাথী প্রকল্প এবং খাদ্যসাথী কার্ড। কিন্তু কম সময়ে কাজ করার কারণে অধিকাংশ ক্ষেত্রেই রেশন কার্ডে রেশনের উপভোক্তাদের নামের বানান থেকে শুরু করে বিভিন্ন তথ্যে নানাপ্রকার ভুল থেকে যায়।

এতোদিন পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য এবং সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই এই সমস্ত ভুলগুলি সংশোধন থেকে শুরু করে রেশন সংক্রান্ত আরও অন্যান্য প্রকারের তথ্য পাওয়া যেতো। কিন্তু বর্তমানে পশ্চিমবঙ্গের খাদ্য এবং সরবরাহ দপ্তরের পক্ষ থেকে গ্রাহকদের সুবিধার্থে একটি অ্যাপ লঞ্চ করা হয়েছে। এই এক অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ থেকে শুরু করে কৃষকরা পর্যন্ত বিভিন্ন প্রকারের সুবিধা পেতে চলেছেন। আর আজ আমরা সকলের সুবিধার্থে এই অ্যাপের মাধ্যমে আপনারা কি কি কাজ করতে পারবেন তার বিবরণ নিয়ে হাজির হয়েছি।

• চলুন তবে দেখে নেওয়া যাক এই অ্যাপটির নাম কি এবং এই অ্যাপটি আপনারা কিভাবে আপনাদের ফোনে ডাউনলোড করতে পারবেন:-

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে যে একটি কার্যকরী করা হয়েছে তার নাম হলো আমার রেশন খাদ্যসাথী Khadya Sathi-Aamar Ration। উক্ত অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোর https://play.google.com/store/apps/details?id=com.fns.khadyasathi_aamarration থেকে ডাউনলোড করতে পারবেন। 

উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন, বিঞ্জপ্তি প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

• অ্যাপটির মাধ্যমে আপনারা কি কি কাজ করতে পারবেন:- 

১. আমার রেশন খাদ্যসাথী অ্যাপটির মাধ্যমে যেকোনো গ্রাহক তার নাম, ঠিকানায় ভুল থাকলে তা সংশোধন থেকে শুরু করে FPS পরিবর্তনের জন্য আবেদন, পরিবারের নতুন সদস্যের রেশন কার্ডের জন্য আবেদন, রেশন কার্ড সারেন্ডার, রেশন কার্ডের ক্যাটাগরি চেঞ্জের জন্য আবেদন, পরিবারের কোনো সদস্য তার কার্ড অন্য ক্ষেত্রে শিফট করতে চাইলে তার জন্য আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। 

২. এই সমস্ত কাজগুলির পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে যে ৫ প্রকার কার্ড রয়েছে সেই কার্ডগুলির আওতায় একজন গ্রাহক রেশন দোকান থেকে কি পরিমাণের চাল, আটা, গম সহ অন্যান্য দ্রব্য পেতে পারে তা জানতে পারবেন। 

৩. এই অ্যাপের মাধ্যমে একজন গ্রাহক তার সবচেয়ে নিকটবর্তী কোন কোন FPS  রয়েছে তা খুঁজে নিতে পারবেন। এর পাশাপাশি এই একই অ্যাপের মাধ্যমে একজন গ্রাহক তার সবচেয়ে নিকটবর্তী কেরোসিন শপও খুঁজে নিতে পারবেন।

৪. কোনো ব্যক্তি যদি নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন তবে এই অ্যাপের মাধ্যমেই তিনি তার আবেদনের স্ট্যাটাস দেখে নিতে পারবেন। 

৫. তবে শুধু সমস্ত রাজ্যের রেশন গ্রাহকরাই নয় আমার রেশন খাদ্যসাথী অ্যাপটির মারফত সুবিধা পেতে চলেছেন রাজ্যের সমস্ত কৃষকেরা। এই অ্যাপের মাধ্যমে আপনারা আপনাদের জেলা এবং ব্লকের নাম সঠিকভাবে সঠিক স্থানে পূরণ করলেই জেনে নিতে পারবেন আপনার ব্লকে কবে Paddy procurement centre এর মাধ্যমে রাজ্য সরকারের পক্ষ থেকে কৃষকদের ধান কিনে নেওয়া হবে। এর পাশাপাশি যেসকল কৃষকরা ইতিমধ্যেই ধান বিক্রি করেছেন কিংবা এই মাসে ধান বিক্রি করতে চলেছেন তারা এই একই অ্যাপের মাধ্যমে জেনে নিতে পারবেন তাদের পেমেন্ট কবে আসতে চলেছে। 

৬. এর পাশাপাশি এই অ্যাপ থেকে আপনারা আপনাদের রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে