Some-problems-of-students-and-solutions-regarding-the-renewal-application-of-Oasis-Scholarship-Know-details

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে সমগ্র রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীদের সাহায্যের জন্য কার্যকরী স্কলারশিপগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ। ইতিপূর্বে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে এবং বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে স্নাতক স্তরের ছাত্রছাত্রীদের গ্র্যাজুয়েশনের রেজাল্ট প্রকাশ করা হচ্ছে। আর অন্যদিকে ওয়েসিস স্কলারশিপের ফ্রেশ এবং রিনিউয়াল অ্যাপ্লিকেশনের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। কিন্তু অনেকক্ষেত্রেই ছাত্র-ছাত্রীদের আবেদন করার ক্ষেত্রে নানারকম সমস্যার মুখোমুখি হতে হচ্ছে, বিশেষ করে রিনিউয়ালের ক্ষেত্রে। আর আজ আমরা ছাত্রছাত্রীদের অধিকাংশক্ষেত্রে যে সমস্যাগুলির সম্মুখীন হতে হচ্ছে সেগুলির সমাধান নিয়ে হাজির হয়েছি।

১. রেশন কার্ড নিয়ে ছাত্র-ছাত্রীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার সমাধান হবে কি উপায়ে ?
ইতিপূর্বে ওয়েসিস স্কলারশিপের কর্তৃপক্ষের পক্ষ থেকে অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে, চলতি বছর থেকে ওয়েসিস স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের খাদ্যসাথী নম্বর প্রদান করতেই হবে, নয়তো কোনোভাবেই আবেদন সম্পন্ন করা সম্ভব নয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে খাদ্যসাথী নম্বর প্রদান করার ক্ষেত্রে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্র-ছাত্রীদের সঠিক খাদ্যসাথী নম্বর লেখার পরেও সেটি invalid দেখাচ্ছে।

জেনে নিন কবে থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা

আপনিও যদি এইরূপ সমস্যার শিকার হয়ে থাকেন তবে আপনার খাদ্যসাথী নম্বর লেখার সময় অবশ্যই সঠিকভাবে স্পেস দিয়ে লিখুন। আপনার কার্ডটি যদি PHH হয়ে থাকে, তবে PHH লেখার পরে একটি স্পেস দিয়ে তারপর বাকি নম্বরটুকু লিখতে হবে; SPHH কার্ডের ক্ষেত্রেও একইভাবে SPHH লিখে স্পেস দিয়ে বাকি নম্বরটুকু লিখতে হবে। অন্যদিকে RKSY কার্ডের ক্ষেত্রে RKSY লিখে একটি স্পেস দিয়ে 1 অথবা 2 লিখে আবার স্পেস দিয়ে কার্ডের বাকি নম্বরটুকু লিখতে হবে।

তবে অনেকক্ষেত্রে দেখা যাচ্ছে, এই পদ্ধতিতে খাদ্যসাথী কার্ডের নম্বর লিখেও ছাত্র-ছাত্রীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এর মূল কারণ হচ্ছে ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটের সার্ভারের সমস্যা। আপনাকেও যদি বারংবার এই একই সমস্যার সম্মুখীন হতে হয় তবে আপনি অবশ্যই সকালের দিকে কিংবা রাতের দিকে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করার চেষ্টা করতে পারেন।

২. কাস্ট সার্টিফিকেট নিয়ে যে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার সমাধান কি ?
অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, ওয়েসিস স্কলারশিপের রিনিউয়ালের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা সঠিক কাস্ট সার্টিফিকেট প্রদান করলেও তা invalid দেখাচ্ছে অথবা error দেখাচ্ছে। কাস্ট সার্টিফিকেটের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে শুধুমাত্র ওয়েসিস স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইটের কিছু গলদের কারণে। আপনিও যদি একই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে অবশ্যই অপেক্ষা করুন, কারণ ওয়েবসাইটের সার্ভারের সমস্যার কারণে এইরূপ সমস্যা হচ্ছে। বহু সংখ্যক ছাত্রছাত্রী একই সাথে আবেদন করার কারণে ওয়েবসাইটে এরূপ সমস্যার সৃষ্টি হচ্ছে।

এক্ষেত্রে আপনি ভোরবেলার দিকে কিংবা রাতের দিকে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করার চেষ্টা চালাতে পারেন, অনেকক্ষেত্রেই এই সময়গুলিতে ট্রাফিক কম থাকার কারণে আবেদনের প্রক্রিয়া কোনোরকম বাধা ছাড়াই সম্পূর্ণ হয়।

পুজোর আগেই ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের ডিএ, বিস্তারিত জেনে নিন

৩. OTP নিয়ে যে সমস্যাগুলির সম্মুখীন হতে হচ্ছে তার সমাধান কি ?
ইতিপূর্বে ফ্রেশ অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের যেমনভাবে OTP নিয়ে নানান সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো, একইভাবে বর্তমানে রিনিউয়াল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের OTP নিয়ে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এক্ষেত্রেও একইভাবে ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটের সার্ভারের কিছু সমস্যার জন্য ছাত্র-ছাত্রীদের এই সমস্যার শিকার হতে হচ্ছে। আপনিও যদি এই সমস্যার শিকার হয়ে থাকেন তবে অবশ্যই অপেক্ষা করুন। স্কলারশিপের কর্তৃপক্ষের তরফে এই সমস্যাগুলির সমাধান করার চেষ্টা চালানো হচ্ছে। খুব শীঘ্রই এই সমস্যাগুলির সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও আপনারা উপরোক্ত যেকোনো সমস্যার সম্মুখীন হলে ওয়েসিস স্কলারশিপের হেল্পলাইন নম্বর + 91-84 20 02 3311 এ কল করে আপনার যেকোনো সমস্যা জানতে পারেন, তারা সম্ভব হলে আপনাকে উপায় জানাবেন নতুবা আপনাকে জানিয়ে দেবেন কত তারিখের পর এই সমস্যাগুলি মিটে যাবে এবং আপনি সুষ্ঠুভাবে ওয়েসিস স্কলারশিপের আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে