sugar-mustard-oil-palm-oil-and-other-items-will-be-available-from-the-ration-shops

পুজোর ঠিক পূর্বে পশ্চিমবঙ্গের সমস্ত রেশন গ্রাহকদের জন্য রয়েছে দারুণ সুখবর। সমগ্র রাজ্য জুড়ে উৎসবের মরশুম। ইতিপূর্বেই মুখমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে দুর্গাপূজা থেকে শুরু করে লক্ষ্মীপুজো সহ কালীপুজোর ছুটি ঘোষণা করা হয়ে গেছে। আর ইতিমধ্যেই পশ্চিমবঙ্গবাসীর জন্য আরও এক নতুন ঘোষণা করা হয়েছে খাদ্য দপ্তরের পক্ষ থেকে। এবারে পশ্চিমবঙ্গের সমস্ত রেশন গ্রাহকদের জন্য বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আরও সস্তায় দেওয়ার নির্দেশিকা প্রকাশ করা হলো খাদ্য দপ্তরের পক্ষ থেকে। যদিও এখনও পর্যন্ত অনেকেই এই বিশেষ বিজ্ঞপ্তি সম্পর্কে জানেন না। আর তাই আজ আমরা সকলে সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি এই বিজ্ঞপ্তি সংক্রান্ত সমস্ত প্রয়োজনীয় তথ্যগুলি।

• চলুন তবে জেনে নেওয়া যাক পুজোর ঠিক পূর্বে পশ্চিমবঙ্গবাসী রেশনের ক্ষেত্রে কি কি সুবিধা পেতে চলেছেন ?
খাদ্য দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, এই পূজার মরশুমে ময়দা, চিনি এবং তেলের দামের ক্ষেত্রেও বিশেষ ভর্তুকি দেওয়া হবে রাজ্য সরকারের তরফে। ২৩শে সেপ্টেম্বর থেকে শুরু করে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গবাসীর জন্য এই বিশেষ ভর্তুকির সুবিধা থাকছে।

• বিশেষ ভর্তুকি সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যগুলি কি দামে পাওয়া যাবে?
° ময়দা:- ২৩ শে সেপ্টেম্বর থেকে রেশন দোকানে প্রতি কেজি ময়দার ২৯ টাকায় পাওয়া যাবে।

° চিনি:- ভর্তুকি দেওয়ার পর এক কেজি চিনি পাওয়া যাবে ৩২ টাকায়।

° সর্ষের তেল:- বিশেষ ভর্তুকি সহকারে ১ লিটার কাচ্চিঘানি সরষের তেল পাওয়া যাবে ১৬৬ টাকায় এবং ৫০০ মিলিলিটার সরষের তেল পাওয়া যাবে ৮৯ টাকায়।

° পাম তেল:- এই বিশেষ ভর্তুকি দেওয়ার পরে এক লিটার পাম তেলের জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র ১৩৮ টাকা এবং ৫০০ মিললিটার পাম তেলের জন্য আপনার খরচ হতে চলেছে ৭০ টাকা।

প্রকাশিত হলো মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন, একনজরে দেখে নিন কি কি পরিবর্তন হলো

• কোন কোন বিশেষ রেশন কার্ডের আওতাধীন ব্যক্তিরা এই সুবিধাগুলি পাবেন?
খাদ্য দপ্তরের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে জানা গিয়েছে যে, যেসমস্ত পরিবারের সদস্যদের অন্ত্যোদয় অন্ন যোজনা কার্ড (AAY) এবং SPHH কার্ড রয়েছে তারাই একমাত্র এই বিশেষ ভর্তুকিসহ দ্রব্যের সুবিধা নিতে পারবেন।

• অন্যান্য কার্ডের আওতাধীন ব্যক্তিরা কি কি সুবিধা পেতে চলেছেন?
পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের আওতাধীন অন্য যে কার্ডগুলি রয়েছে অর্থাৎ PHH, RKSY I এবং RKSY II, সেগুলির অধীনে থাকা গ্রাহকরা কোনো বিশেষ সুযোগ সুবিধা না পেলেও এতোদিন পর্যন্ত যে দামে চাল, গমসহ অন্যান্য দ্রব্য পেয়েছে সেই এক দামেই রেশন পাবেন।

খাদ্য ও সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশের পাশাপাশি সাধারণ নাগরিকরা যাতে কোনোভাবেই এই বিশেষ সুবিধাগুলো থেকে বঞ্চিত না হন তার জন্য বিশেষ টোল ফ্রি হেল্পলাইন নম্বর (১৯৬৭/ ১৮০০৩৪৫৫৫০৫) চালু করা হয়েছে। এই হেল্পলাইন নম্বরে ফোন করলেই আপনারা আপনাদের কার্ড অনুসারে রেশনে কোন কোন দ্রব্য পেতে চলেছেন তা জানতে পারবেন। যদিও এক্ষেত্রে জনসাধারণকে সকাল ৮ টা থেকে শুরু করে রাত ৮ টার মধ্যে এই হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ সরকারের আওতাধীন রেশন গ্রাহকরা খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.food.gov.in -এ গিয়েও রেশনে তারা কি কি সামগ্রী পেতে চলেছেন তার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তবে এখানেই শেষ নয়, রাজ্য সরকারের পক্ষ থেকে নাগরিকদের সুবিধার খাতিরে একটি হোয়াটসঅ্যাপ নম্বর (৯৯০৩০৫৫৫০৫) চালু করা হয়েছে, যে নম্বরে মেসেজ করলে আপনারা রেশন সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন।