Taruner-Swapna-New-Update-The-process-of-giving-10000-rupees-for-tab-has-started

দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। করোনার একের পর এক নতুন ভ্যারিয়েন্টের কারণে বিগত দু’বছর জুড়ে সমগ্র ভারত জুড়ে লকডাউনের দরুণ যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছিলো শিক্ষার্থীদের পড়াশোনা, আর এর থেকে বাদ যায়নি পশ্চিমবঙ্গের নামও। এক দিকে যেমন লকডাউনের কারণে ছাত্র-ছাত্রীদের পঠনপাঠনে বাধা সৃষ্টি হয়েছিলো, অন্যদিকে, তেমনি এক বিকল্প উপায় হিসেবে অনলাইনে পড়াশোনার ওপরও জোর দেওয়া হয়েছিল। কিন্তু অধিকাংশ ছাত্র-ছাত্রীই তাদের পরিবারের দুরাবস্থার কারণে অনলাইন মোডের ক্লাসগুলি করতে পারছিলেন না। এই সকল ছাত্র-ছাত্রীদের সাহায্য করার জন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে তরুণের স্বপ্ন প্রকল্প (Taruner Swapna New Update) এর অধীনে তাদের বিনামূল্যে ট্যাব/মোবাইল দেওয়া হয়েছিল।

বিগত বছরগুলোর তুলনায় এ বছর করোনার প্রকোপ খানিকটা হলেও কম, কিন্তু তা সত্ত্বেও মুখ্যমন্ত্রী এ বছরও ঘোষণা করেছিলেন যে, দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীরা বিনামূল্যে ট্যাব অথবা মোবাইল কেনার প্রয়োজনীয় অনুদান পাবেন। আর এই ঘোষণায় যথেষ্ট আনন্দে ছিলেন দ্বাদশ শ্রেণী ছাত্রছাত্রীরা। আর দুর্গাপূজার ঠিক আগেই ট্যাব অথবা মোবাইল কেনার টাকা সম্পর্কিত এক নতুন আপডেট সামনে এসেছে। আর আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কি এই নতুন আপডেট, কি বলা হয়েছে নতুন আপডেটে, কবে থেকে পাওয়া যাবে ট্যাব কেনার টাকা ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্যবলি।

• তরুণের স্বপ্ন প্রকল্পের এই নতুন আপডেটে কি জানা গেছে:-
বেশ কিছুদিন পূর্বেই বিকাশ ভবনের তরফে সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছিলো তারা যাতে তাদের স্কুলের দ্বাদশ শ্রেণীর সমস্ত ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে বিকাশ ভবনে জমা করে দেন। আর ইতিমধ্যে সে সমস্ত তথ্য বিভিন্ন বিদ্যালয়গুলির পক্ষ থেকে বিকাশ ভবনে জমা করা হয়ে গেছে। আর পুজোর ঠিক আগেই তরুণের স্বপ্ন প্রকল্পে যে নতুন আপডেট সামনে এসেছে তাতে জানা গেছে যে, এই সেপ্টেম্বর মাসেই ট্যাব কিংবা মোবাইল কেনার ১০,০০০ টাকা হাতে পেতে চলেছেন দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা। গতকাল সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকেই ট্যাব/ মোবাইল কেনার টাকা পেতে শুরু করেছেন ছাত্র-ছাত্রীরা। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, এই সেপ্টেম্বর মাসের মধ্যেই দ্বাদশ শ্রেণীতে পাঠরত সমস্ত ছাত্র-ছাত্রীরা এই টাকা পেয়ে যাবেন। তবে আপনি কবে এই টাকা হাতে পাবেন তার কোন নির্দিষ্ট তারিখ বলা সম্ভব নয়।

এখন UPI এর মাধ্যমে টাকা পাঠাতে হলে মানতে হবে নতুন নিয়ম, জারি হলো UPI ট্রান্সফারের নতুন লিমিট

• কিভাবে বুঝবেন ট্যাব কিংবা মোবাইল কেনার টাকা পেয়েছেন কিনা:-
তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনে ট্যাব/মোবাইল কেনার টাকা সরাসরি ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। এই টাকা ট্রান্সফার হওয়ার সাথে সাথেই সেই ছাত্র বা ছাত্রীর যে রেজিস্টার্ড মোবাইল নম্বর রয়েছে তাতে মেসেজ আসবে। এই মেসেজের মাধ্যমেই আপনারা জানতে পারবেন আপনাদের ব্যাংক অ্যাকাউন্টে ট্যাব অথবা মোবাইল কেনার টাকা ঢুকেছে কিনা।

• যদি মেসেজ না আসে তবে কি করবেন:-
বিগত বছরগুলিতে দেখা গেছে, যান্ত্রিক ত্রুটির কারণে অনেক ছাত্র ছাত্রী মেসেজ পাননি কিন্তু তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে গেছে। তাই কোন ক্ষেত্রে যদি ছাত্রছাত্রীদের এই মেসেজ না এসে থাকে তবে তারা যেনো অবশ্যই তাদের ব্যাংকের পাসবই আপডেট করে দেখেন টাকা ব্যাংক অ্যাকাউন্টে ঢুকেছে কিনা। অনেকক্ষেত্রে অনেকদিন ধরে ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে আর্থিক লেনদেন না হওয়ার দরুণ এই অনুদান আসার ক্ষেত্রে নানান সমস্যা হয়। এক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা ব্যাংকে গিয়ে অল্প কিছু টাকার লেনদেন করে দেখতে পারেন তাতে এই সমস্যা দূর হতে পারে। এর পাশাপাশি আপনার ট্যাব / মোবাইল কেনার টাকা আসতে যদি দেরি হয় তবে অবশ্যই অপেক্ষা করুন কারণ এই গোটা সেপ্টেম্বর মাস ধরে টাকা শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে