The-message-is-being-sent-from-SBI-fraud-If-you-click-the-entire-account-is-empty

আপনি কি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর একজন গ্রাহক? আপনি কি জানেন SBI এর নামে মেসেজ পাঠিয়ে লুটে নেওয়া হচ্ছে সাধারন মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটালাইজেশনের উন্নতির খাতিরে এখন আমরা বিভিন্ন প্রকারের কাজ বাড়িতে বসেই করতে পারি, তা সে টাকার লেনদেন সংক্রান্ত বিভিন্ন কাজ হোক কিংবা আধার কার্ড, ভোটার কার্ডের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি সম্পর্কিত। আর এই সমস্ত কিছুর সুবিধা লুটছে কতগুলি অসাধু মানুষ।

বিভিন্ন পদ্ধতিতে ভুয়ো এসএমএস, কলের মাধ্যমে মানুষকে ভয় দেখিয়ে তাদের ব্যাংক অ্যাকাউন্টের টাকা থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র সমস্ত চুরি করে নেওয়া হচ্ছে। আর এবারে ভারতের সবথেকে জনপ্রিয় ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর নামে এরূপ ভুঁয়ো মেসেজের মাধ্যমে সাধারণ মানুষের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। পরপর বহু সংখ্যক মানুষ এরূপ প্রতারণার শিকার হওয়ায় এই বিষয়টি নিয়ে জনসাধারণের মধ্যে আলোড়নের সৃষ্টি হয়েছে। আর আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কিভাবে এবং কি কি মেসেজের মাধ্যমে সাধারণ মানুষ এই প্রতারণার শিকার হচ্ছেন, আপনিও যদি এরূপ মেসেজ পেয়ে থাকেন তাহলে কিভাবে আপনি এই সম্পর্কে রিপোর্ট করতে পারবেন তা সংক্রান্ত সমস্ত তথ্য।

প্রকাশিত হলো আবাস যোজনা ২০২২-২০২৩ এর গ্রামীণ লিস্ট, আপনার নাম রয়েছে কিনা এখনই চেক করুন

• চলুন তবে জেনে নেওয়া যাক কি কি মেসেজের মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ:-
১. প্যান কার্ডের তথ্য আপডেট সংক্রান্ত মেসেজ:- পিআইবি ফ্যাক্ট চেক টিমের পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, এই সকল অসাধু ব্যবসায়ীরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের SBI YONO অ্যাকাউন্ট আপডেট করার নির্দেশ দিয়ে টেক্সট মেসেজ পাঠাচ্ছে। এর পাশাপাশি এই সকল মেসেজে প্যান (PAN) কার্ডের তথ্য আপডেট করার নির্দেশও দেওয়া হচ্ছে। এই মেসেজগুলিকে ব্যাংকের তরফে আসা মেসেজ মনে করে প্রতারণার শিকার হয়েছেন বহু ভারতবাসী। যদিও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, তাদের পক্ষ থেকে এরূপ কোনো নির্দেশ দেওয়া হয়নি। কোনো গ্রাহক যদি এরূপ কোন নির্দেশ দেওয়া মেসেজ পেয়ে থাকেন তবে তা সম্পূর্ণরূপে ভুঁয়ো।

২. SBI YONO অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ সহ মেসেজ:-
বহুসংখ্যক মানুষ টেক্সট ম্যাসেজের মাধ্যমে নির্দেশ পেয়েছেন যে, তাদের SBI YONO অ্যাকাউন্টটি ব্যাংক কর্তৃপক্ষের তরফে নিষ্ক্রিয় করা হয়েছে। এই মেসেজে আরও জানানো হয়েছে যে, এই SBI YONO অ্যাকাউন্টটি সক্রিয় করার জন্য উক্ত গ্রাহককে তার প্যান (PAN) নম্বর আপডেট করতে হবে। এর পাশাপাশি এই মেসেজে রয়েছে একটি লিংক, যে লিংকে ক্লিক করে গ্রাহকদের তাদের প্যান নম্বরটি আপডেট করতে বলা হয়েছে। এই লিঙ্কে ক্লিক করলেই ওই সমস্ত অসাধু ব্যবসায়ীরা গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নিচ্ছে সমস্ত টাকা। এমনকি কিছু কিছু ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামেও গ্রাহকদের এরূপ মেসেজ করা হচ্ছে। আপনিও যদি এরকম কোন নির্দেশ সমন্বিত মেসেজ পেয়ে থাকেন তবে অবশ্যই এই সংক্রান্ত রিপোর্ট করুন এবং কোনোভাবেই মেসেজে থাকা লিংকে ক্লিক করবেন না।

ওয়েসিস এবং স্বামী বিবেকানন্দ স্কলারশিপে একই সঙ্গে আবেদন করতে চাইছেন, এখনই সাবধান হন

• এরূপ মেসেজ আপনার ফোনে আসলে কিভাবে তা সম্পর্কে রিপোর্ট করবেন:-
আপনি যদি SBI একজন গ্রাহক হয়ে থাকেন এবং আপনার উপরোক্ত নির্দেশ সমন্বিত ভুঁয়ো মেসেজ এসে থাকে তবে এই মেসেজ সম্পর্কে আপনি অভিযোগ জানাতে পারবেন। এর জন্য আপনাকে [email protected] -এই ইমেইল অ্যাড্রেসে এই সংক্রান্ত সমস্ত তথ্য জানিয়ে ইমেইল করতে হবে, অথবা এই সংক্রান্ত যে হেল্প লাইন নম্বর রয়েছে, ১৯৩০ এ কল করে আপনি যে মেসেজ পেয়েছেন তার সম্পর্কে অভিযোগ জানাতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে