the-new-routine-of-madhyamik-examination-has-been-published

বিগত দু’বছর ধরে করোনা মহামারীর কারণে দেশজুড়ে স্কুল, কলেজ থেকে শুরু করে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ছিলো, যার থেকে বাদ যায়নি পশ্চিমবঙ্গের নামও। যার জেরে বিগত দু’বছরে পরীক্ষা পদ্ধতিতেও বদল আনা হয়েছিলো। কিন্তু চলতি বছরে পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হওয়ার কারণে স্কুল, কলেজের অন্যান্য পরীক্ষা থেকে শুরু করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক ফের আগের মতোই অফলাইনে নেওয়া হবে। আর ইতিমধ্যেই ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর পক্ষ থেকে আগত ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। কিন্তু অনেক শিক্ষার্থীই এখনও পর্যন্ত মাধ্যমিকের এই রুটিন সম্পর্কে জানেনা। আর তাই আজ আমরা এই পোস্টে ২০২৩ সালের মাধ্যমিকের রুটিন সম্পর্কে আলোচনা করতে চলেছি।

• চলুন তবে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন সম্পর্কে জেনে নেওয়া যাক:-
২০২৩ সালের ২৩ শে ফেব্রুয়ারী থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে এবং তা চলবে ৪ ই মার্চ পর্যন্ত, এছাড়াও কিছু বিশেষ পরীক্ষা রয়েছে যেগুলি গ্রহণের প্রক্রিয়া শেষ হবে ১ লা এপ্রিলে। আগত মাধ্যমিকের পরীক্ষাগুলো শুরু হবে ১১:৪৫ থেকে এবং টানা ৩ টে পর্যন্ত তা চলবে, এক্ষেত্রে প্রথম ১৫ মিনিট পরীক্ষার্থীদের প্রশ্নপত্র পড়ার জন্য দেওয়া হবে। পর্ষদের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে মাধ্যমিকের রুটিনটি হলো,

১. ২৩ শে ফেব্রুয়ারি, বৃহস্পতিবার প্রথম ভাষায় পরীক্ষা রয়েছে।

২. ২৪ শে ফেব্রুয়ারি, শুক্রবার দ্বিতীয় ভাষার পরীক্ষা গ্রহণ করা হবে।

৩. ২৫ শে ফেব্রুয়ারি, শনিবার ভূগোলের পরীক্ষা রয়েছে।

৪. ২৭ ফেব্রুয়ারি, সোমবার ইতিহাসের পরীক্ষা রয়েছে।

৫. ২৮ শে ফেব্রুয়ারি, মঙ্গলবার জীবন বিজ্ঞান পরীক্ষা নেওয়া হবে।

৬. ২ রা মার্চ, বৃহস্পতিবার অংক পরীক্ষা রয়েছে।

৭. ৩ রা মার্চ, শুক্রবার ভৌত বিজ্ঞান পরীক্ষা নেওয়া হবে।

৮. ৪ ঠা মার্চ, শনিবার অপশনাল ইলেকটিভ অথবা ঐচ্ছিক বিষয়গুলির পরীক্ষা রয়েছে।

এবার অন্ত্যোদয় রেশন কার্ড থাকলে মিলবে বিনামূল্যে চিকিৎসা, নতুন সিদ্ধান্ত সরকারের

ফিজিক্যাল এডুকেশন এবং সোশ্যাল সার্ভিসের পরীক্ষাগুলি ৬ ই, ৯ ই, ১০ ই, ১১ ই, এবং ১৩ ই মার্চ তারিখে নেওয়া হবে বলেই জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে।
ওয়ার্ক এডুকেশন অথবা কর্মশিক্ষার পরীক্ষাগুলি ২৮ শে, ২৯ শে, ৩০ শে, ৩১ শে মার্চ এবং ১ লা এপ্রিলে নেওয়া হবে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়।
এছাড়াও পর্ষদের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, আগত ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসের ওপর ভিত্তি করে হতে চলেছে। বিগত বছরগুলিতে মাধ্যমিক পরীক্ষা রিডিউসড সিলেবাসে হয়েছিলো করোনার মহামারীর কারণে, কিন্তু চলতি বছরে করোনার প্রকোপ যথেষ্ট কমে আসায় সম্পূর্ণ সিলেবাস ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে