The-President-of-the-Primary-Education-Board-informed-when-the-Primary-TET-Recruitment-process-will-be-started-Know-now

পশ্চিমবঙ্গের সমস্ত চাকরিপ্রার্থী যুবক-যুবতীদের জন্য রয়েছে দারুণ সুখবর। পরবর্তী প্রাইমারি TET এবং নতুন করে নিয়োগের পদ্ধতি নিয়ে বিতর্ক এবং জল্পনার অবসান নেই চাকরিপ্রার্থীদের মধ্যে। আর ঠিক এই পরিস্থিতিতে গতকাল ৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে এবিষয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করা হয়েছিলো। আর তার ঠিক পরেই রাজ্যের সাধারণ মানুষের উদ্দেশ্যে প্রাথমিক বোর্ডের চেয়ারম্যানের পক্ষ থেকে একটি প্রেস কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে কি কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা জানানো হয়েছে। এর পাশাপাশি তিনি পরবর্তী প্রাইমারি টেটের পরীক্ষা কবে নেওয়া হবে এবং প্রাইমারিতে নিয়োগের ক্ষেত্রে কোন পদ্ধতিতে প্রার্থীদের নিয়োগ করা হবে তা নিয়ে বিস্তারিত তথ্য জানিয়েছেন। আর তাই আজ আমরা আপনাদের সকলের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি আগামী টেট পরীক্ষা কবে হবে এবং কবে থেকে, কি পদ্ধতিতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে তা সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

• প্রাইমারি টেট যারা উত্তীর্ণ হয়েছেন তাদের নিয়োগ প্রক্রিয়া কবে থেকে শুরু করা হবে ?
ইতিমধ্যেই যেসকল চাকরিপ্রার্থীরা প্রাইমারি TET এ উত্তীর্ণ হয়ে রয়েছেন, তাদের নিয়োগ প্রক্রিয়া কবে থেকে শুরু করা হবে তা নিয়ে চাকরিপ্রার্থীদের মধ্যে জল্পনা শেষ ছিলো না। নানা রিপোর্ট অনুসারে মনে করা হচ্ছিলো, পুজোর পর থেকেই যেসকল চাকরিপ্রার্থীরা ইতিপূর্বেই প্রাইমারি টেট এ উত্তীর্ণ হয়েছে তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। আর এবারে এই জল্পনায় সিলমোহর দেওয়া হয়েছে অ্যাড হক কমিটির পক্ষ থেকে। ইতিমধ্যেই এক্ষেত্রে যেসকল শূন্যপদ রয়েছে সেগুলোর হিসেব করা শুরু হয়েছে। শূন্যপদের বিচারে খুব শীঘ্রই নতুন নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে বলেই জানা গিয়েছে।

তিনি আরও জানিয়েছেন যে, শিক্ষা দপ্তরের পাশাপাশি রাজ্য সরকারের পক্ষ থেকে একইভাবে প্রাইমারিতে নিয়োগের ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। পুরনো পদ্ধতি অনুসারে সমস্ত নিয়ম সঠিকভাবে মেনে নিয়োগ প্রক্রিয়া কার্যকরী করা হবে পুজোর পরই। ইতিমধ্যেই নানান ক্ষেত্রে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট অনুসারে মনে করা হচ্ছে, প্রায় ২০ হাজারেরও বেশি শূন্যপদ রয়েছে। অর্থাৎ খুব শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে।

এখন থেকে একটি মাত্র ফোন কলেই জেনে নিন কবে পাবেন পিএম কিষান যোজনার পরবর্তী কিস্তির টাকা, রইলো বিস্তারিত

• পরবর্তী TET পরীক্ষা কবে হতে চলেছে ?
পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের বোর্ড সভাপতি গৌতম পাল জানিয়েছেন যে, TET এর দিন ঠিক করার জন্য আইনানুগ পরামর্শ নেওয়া হবে খুব শীঘ্রই। এর পাশাপাশি শিক্ষামন্ত্রীর সাথেও কথা বলা হবে এবিষয়ে। এছাড়াও শিক্ষা দপ্তরের পরামর্শ নেওয়া হবে। তারপরই TET পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে সঠিক তারিখ জানানো সম্ভব হবে। এর পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে, খুব শীঘ্রই পরবর্তী TET পরীক্ষার নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।

• নিয়োগ সংক্রান্ত মামলা নিয়ে কি জানানো হয়েছে ?
এদিন প্রেস কনফারেন্সে প্রাথমিক শিক্ষা পর্ষদের বোর্ড সভাপতি গৌতম পাল পরবর্তী টেট পরীক্ষার তারিখ ঘোষণার এবং নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি আরও জানিয়েছেন যে, নিয়োগ সংক্রান্ত মামলা নিয়ে হাইকোর্ট তাদের যে নির্দেশ দিয়েছে তার পরিপ্রেক্ষিতে তারা কি পদক্ষেপ নিতে চলেছেন তা খুব শীঘ্রই জানানো হবে হাইকোর্ট সহ সাধারণ জনগণকে। এর পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, সিলেবাসেও খানিক অদল বদল হতে পারে। নৈতিক চরিত্র গঠনের ঘাটতিরে সিলেবাসে কোনো পরিবর্তন করা যায় কিনা সে দিকটাও তারা নজরে রাখছেন।

স্বাস্থ্যসাথী কার্ডের জন্য এখন থেকে আবেদন করা যাবে অনলাইনে, জানিয়ে দিলো রাজ্য সরকার। কিভাবে আবেদন করবেন জেনে নিন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে