the-state-is-going-to-bring-a-new-portal-to-prevent-corruption-all-kinds-of-work-will-be-done-on-the-same-site

আপনি কি রাজ্য সরকারের তরফে কার্যকরী নানাবিধ প্রকল্পের আওতায় রয়েছেন? তবে এই খবরটি আপনার জন্য। রাজ্যের সমস্ত জনসাধারণের জন্য রয়েছে দারুণ সুখবর। রাজ্য সরকারের পক্ষ থেকে সমগ্র রাজ্যের জনসাধারণের সুবিধার খাতিরে বিভিন্ন প্রকার জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে, শুধু প্রকল্পই নয়, এর পাশাপাশি রয়েছে স্কলারশিপও। এই প্রকল্পগুলির তালিকায় রয়েছে সমগ্র রাজ্যবাসীর স্বাস্থ্যের খাতিরে কার্যকরী স্বাস্থ্যসাথী প্রকল্প, শিক্ষার্থীদের শিক্ষার জন্য কার্যকরী বিভিন্ন প্রকার স্কলারশিপ থেকে শুরু করে গৃহবধূদের উন্নতির খাতিরে কার্যকরী লক্ষ্মীর ভান্ডার প্রকল্প, বয়স্ক নাগরিকদের জন্য বৃদ্ধ ভাতা এমনকি বেকার ভাতা, বিধবা ভাতা, স্বনির্ভর ভাতা সহ আরও অন্যান্য ভাতা। আর এবারে রাজ্য সরকারের তরফে এই প্রকল্পগুলিকে একত্রিত করার জন্য নতুন পোর্টাল কার্যকরী করার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি রাজ্য সরকারের তরফে কার্যকরী এই নতুন পোর্টাল সম্পর্কে।

• চলুন তবে রাজ্য সরকারের তরফে কার্যকরী এই নতুন পোর্টাল সম্পর্কে জেনে নেওয়া যাক:-
রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গের জনসাধারণের কল্যাণের খাতিরে এই সমস্ত প্রকল্পগুলি চালু করা হলেও রাজ্য সরকারের কাছে বারংবার এই প্রকল্পগুলি ঘিরে নানা প্রকার কারচুপি সহ দুর্নীতির অভিযোগ এসেছে। যার কারণে ইতিপূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের জনসাধারণের দোরগোড়ায় এই প্রকল্পগুলির সুবিধা পৌঁছে দিতে দুয়ারে সরকার প্রকল্প চালু করা হয়েছিলো। কিন্তু তাতেও সুরাহা মেলেনি। দুয়ারে সরকার প্রকল্প চালু করার পরেও রাজ্যের বিভিন্ন জেলা প্রশাসনের তরফে রাজ্য সরকারকে অভিযোগ জানানো হয়েছিলো যে, রাজ্যের বিভিন্ন জেলার সাধারণ মানুষেরা সঠিকভাবে এই সমস্ত প্রকল্পগুলি সুবিধা পাচ্ছেন না। আর এই সমস্ত অভিযোগের কারণে দুর্নীতির রুখতে রীতিমতো করা পদক্ষেপ নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। এবারে এই প্রকল্প এবং স্কলারশিপগুলির সুবিধা সমগ্র রাজ্যের জনগণের কাছে পৌঁছে দিতে রাজ্য সরকারের পক্ষ থেকে নতুন পোর্টাল চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলা শস্য বীমার স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে no data found দেখালে কি করণীয়

বিগত বৃহস্পতিবার নবান্নের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্যবাসীর উদ্দেশ্যে জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকারের তরফে কার্যকরী এই নতুন পোর্টালের অধীনে সমস্ত ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) ভিত্তিক প্রকল্পগুলিকে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়েছে। নবান্নের পক্ষ থেকে জারি করা এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, এই নতুন পোর্টালটির মাধ্যমে রাজ্য সরকারের পক্ষ থেকে কার্যকরী বিভিন্ন প্রকার প্রকল্প এবং স্কলারশিপের সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন নাগরিকরা। এর পাশাপাশি এই প্রকল্প এবং স্কলারশিপগুলির অনুদান ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে সরাসরি নাগরিকদের কাছে পৌঁছে যাবে। তবে এখনও পর্যন্ত কবে থেকে এই পোর্টাল কার্যকরী হবে কিংবা কোন কোন স্কলারশিপ বা প্রকল্পের কাজ এই পোর্টালের মাধ্যমে করা যাবে তা সম্পর্কে নবান্নের পক্ষ থেকে অফিশিয়ালি কিছুই জানানো হয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে