These-two-banks-will-be-declared-private-in-September-Know-which-banks

কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রের বেসরকারিকরণ নিয়ে যথেষ্ট তৎপরভাবে কাজ করা হচ্ছে। ইতিপূর্বে কেন্দ্র সরকারের তরফে বিভিন্ন ক্ষেত্রে সরকারের অধীনে প্রায় অচল যে কোম্পানিগুলি ছিলো সেগুলির বেসরকারিকরণ করা হয়েছে। তবে এবার কোনো কোম্পানি নয়, এবারে কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতের দুটি ব্যাংককে নির্বাচন করা হয়েছে এবং বিভিন্ন সমীক্ষা অনুসারে জানা যাচ্ছে যে, এই দুটি ব্যাংককে এই সেপ্টেম্বর মাসের বেসরকারি রূপে ঘোষণা করা হবে। তবে আপনি কি জানেন ঠিক কোন দুটি ব্যাংককে বেসরকারি হিসেবে ঘোষণা করতে চলেছে কেন্দ্র সরকার? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক কোন দুটি ব্যাংককে বেসরকারি রূপে ঘোষণা করা হবে ?
ইতিমধ্যে বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, কেন্দ্র সরকারের পক্ষ থেকে কেবলমাত্র প্রাইভেট সেক্টর ব্যাংকগুলিকে বেসরকারি রূপে ঘোষণা করা হবে তা নয়, উপরন্তু এতোদিন পর্যন্ত যেসমস্ত ব্যাংকগুলিতে বিদেশী মালিকানার ২০ শতাংশ ক্যাপ ছিলো সেই ব্যাংকগুলিকেও বেসরকারি রূপে ঘোষণা করা হবে। যার কারণে ইতিপূর্বে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টেও রদবদল করা হয়ছে।

পুজোর আগেই ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের ডিএ, বিস্তারিত জেনে নিন

মনে করা হচ্ছে, এই সেপ্টেম্বর মাসের মধ্যেই নির্বাচিত ব্যাংক দুটির নাম চূড়ান্ত করা হবে এবং এই অর্থবর্ষের মধ্যেই সমস্ত আইনি সম্পূর্ণ করে ব্যাংক দুটির বেসরকারিকরণের প্রক্রিয়া সম্পন্ন করা হবে। জানা গিয়েছে যে, ১ লা ফেব্রুয়ারি, ২০২২ বাজেট অধিবেশনে IDBI ব্যাংকের পাশাপাশি আরও দুটি ব্যাংকের নাম ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এখানেই শেষ নয়, বাজেট অধিবেশনে ব্যাংকের নামের পাশাপাশি একটি বীমা সংস্থার নামও ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যদিও বর্তমানে সূত্র মারফত কেবলমাত্র ব্যাংক দুটির নামই জানা গিয়েছে। বিভিন্ন সমীক্ষা অনুযায়ী নির্বাচিত ব্যাংক দুটির নাম হলো সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ওভারসিজ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

শুরু হয়ে গেলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়া, আপনার অ্যাকাউন্টে কবে টাকা ঢুকবে জেনে নিন

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে