Two-important-updates-about-Krishak-Bandhu-Scheme-Announced-by-West-Bengal-Government

২০২১ এর বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রীর উদ্যোগে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে কৃষকদের সাহায্য করার খাতিরে বহু জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছিলো। এই প্রকল্পগুলির মারফত বৃদ্ধ অসহায় কৃষক থেকে শুরু করে বর্তমানে কৃষিকাজ করছেন এমন কৃষক, এমনকী মৃত কৃষকদের পরিবারকে পর্যন্ত সাহায্য করা হয়ে থাকে। আর এই প্রকল্পগুলির তালিকায় অন্যতম উল্লেখযোগ্য একটি প্রকল্প হলো কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme)। রাজ্যের কৃষকরা যাতে চাষের ক্ষেত্রে প্রয়োজনীয় সার, বীজ, কীটনাশক এবং অন্যান্য জিনিস সংগ্রহ করতে পারেন তার জন্য এই প্রকল্পের অধীনে কৃষকদের তাদের জমির পরিমাণ অনুসারে ২০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত প্রদান করা হয়ে থাকে। রাজ্যজুড়ে উৎসবের ঠিক পূর্বে কৃষকদের উদ্দেশ্যে কৃষক বন্ধু প্রকল্পের দুটি নতুন আপডেট দেওয়া হলো রাজ্য সরকারের পক্ষ থেকে। কিন্তু অধিকাংশ কৃষকই এই আপডেট দুটি সম্পর্কে জানেন না। আর তাই আজ আমরা সমস্ত কৃষকদের উদ্দেশ্যে এই পোস্টে রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্প সংক্রান্ত এই দুটি নতুন আপডেট নিয়ে আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তা সংক্রান্ত এই নতুন আপডেটটি কি :-
রাজ্য সরকারের পক্ষ থেকে কার্যকরী কৃষক বন্ধু প্রকল্পের অধীনে থাকা ১৮ বছর বা তার বয়সের বেশি বয়সী কোনো কৃষক মারা গেলে তার আইনগত উত্তরাধিকারী কিংবা তার পরিবারকে ২,০০,০০০ টাকা পর্যন্ত সহায়তা প্রদান করা হয়ে থাকে। তবে এবারে রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের কৃষকদের কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তা পাওয়ার ক্ষেত্রে জারি করা হলো এক নতুন নিয়ম। এই নিয়ম অনুসারে, একজন কৃষকের মৃত্যুর পর তার ডেথ সার্টিফিকেটে উল্লিখিত মৃত্যুর তারিখের ৩ মাসের জন্য কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তার অধীনে অনুদান পাওয়ার জন্য আবেদন করতে হবে। ৩ মাসের পর এই মৃত্যুজনিত সহায়তার জন্য আবেদন করলে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অর্থাৎ কোনো কৃষকের মৃত্যুর পর তার পরিবার অথবা আইনগত উত্তরাধিকারী যদি ৩ মাসের মধ্যে কৃষক বন্ধু মৃত্যুজনিত সহায়তার অধীনে অনুদানের জন্য আবেদন করেন তবেই তারা এই প্রকল্পের অধীনে অনুদান পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

বন্ধ হতে চলেছে ফ্রী রেশন, নতুন বিজ্ঞপ্তি প্রকাশ খাদ্যদপ্তরের

• কৃষক বন্ধু প্রকল্প এর নতুন আপডেটটি কি:-
রাজ্যজুড়ে অনেক কৃষকই কৃষক বন্ধু প্রকল্পের খারিফ সিজনের টাকা পায়নি বলে বারংবার অভিযোগ জানিয়েছেন। আর কৃষক বন্ধু প্রকল্পের এই নতুন আপডেটটি যেসকল কৃষক এই প্রকল্পের অধীনে টাকা পাননি তাদের নিয়ে। রাজ্য সরকারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে যেসকল কৃষকরা এখনও পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাননি তাদের ধৈর্য্য ধরে অপেক্ষা করতে বলা হয়েছে, কারণ এখনও পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পের অনুদান প্রদানের প্রক্রিয়া চলছে। এর পাশাপাশি রাজ্য সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, যেসকল কৃষকদের আবেদনের স্ট্যাটাস Approved এবং অ্যাকাউন্ট স্ট্যাটাস Valid রয়েছে তাদের চিন্তার কোনো কারণ নেই, তারা খুব শীঘ্রই টাকা পেতে চলেছেন। অন্যদিকে, যেসকল কৃষকদের অ্যাকাউন্ট স্ট্যাটাস invalid দেখাচ্ছে অথবা ট্রানজাকসন স্ট্যাটাস Transaction failed দেখাচ্ছে সেই সকল কৃষকদের তাদের আধার কার্ড, ভোটার কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্টের পাসবই সহকারে কৃষি দপ্তরে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

• কিভাবে আপনারা আপনাদের কৃষক বন্ধু প্রকল্পের আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন:-
মাত্র কয়েকটি সহজ স্টেপ অবলম্বন করলেই আপনারা যেকোনো সময় আপনাদের কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস দেখতে পারবেন। আর তা করার ক্ষেত্রে পদ্ধতিটি হলো:-
১. প্রথমেই আপনাকে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net -এ যেতে হবে।
২. হোম পেজের খানিকটা নীচের দিকে আপনারা নথিভুক্ত কৃষকের তথ্য নামক একটি অপশন পাবেন। এই অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার ভোটার আইডি সঠিকভাবে লিখে search অপশনে ক্লিক করলেই আপনি আপনার নাম, ঠিকানা, জমির পরিমাণ, অ্যাকাউন্ট ভ্যালিড কিনা এবং ট্রানজাকসন স্ট্যাটাস সহ সমস্ত তথ্য দেখতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে