bangla-shasya-bima-status-check

বিভিন্ন দুর্যোগের কারণে ক্ষেতের ফসল নষ্ট হলেও কৃষকরা যাতে সেই ফসলের ক্ষতিপূরণ পেতে পারেন, তার জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে বাংলা শস্য বীমা প্রকল্প চালু করা হয়েছিলো। ইতিমধ্যে প্রচুর সংখ্যক কৃষক এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করেছেন এবং এই প্রকল্পের অধীনে দুর্যোগে ফসল নষ্ট হওয়ার কারণে বীমার টাকার জন্য আবেদনও করেছেন। কিন্তু বাংলা শস্য বীমার স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে কৃষকদের নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর তাই সকল কৃষকদের সুবিধার্থে আজ আমরা এই সমস্ত সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি।

• স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে no data found দেখালে কি করণীয় ?
বাংলা শস্য বীমার অধীনে যে সকল কৃষক তাদের ফসলের বীমার জন্য আবেদন করেছিলেন তাদের নাম নথিভুক্ত হয়েছে কিনা তা দেখার ক্ষেত্রে কৃষকরা যখন বাংলা শস্য বীমার স্ট্যাটাস চেক করছেন, তখন তাদের অধিকাংশ ক্ষেত্রেই no data found দেখাচ্ছে। যার কারণে কৃষকদের মধ্যে নানা প্রকার ধন্ধের সৃষ্টি হচ্ছে। কৃষি দপ্তরের তরফে এ বিষয়ে জানানো হয়েছে যে, বর্তমানে শুধুমাত্র আবেদনপত্রগুলি জমা নেওয়া হয়েছে, এরপর বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে দিয়ে ভেরিফিকেশন হবে এবং সহ কৃষি অধিকর্তা অ্যাপ্রুভাল দিলে তবেই আপনারা আপনাদের নাম সহ অন্যান্য তথ্যগুলি বাংলা শস্য বীমার অফিসিয়াল ওয়েবসাইট https://banglashasyabima.net/voter_search -এ দেখতে পাবেন।

কৃষি দপ্তরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, কিছুদিন পূর্বেই বাংলা শস্য বীমার অধীনে আবেদন করার শেষ তারিখ গিয়েছে। সুতরাং, ইতিমধ্যেই অন্যান্য প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করে অফিশিয়াল ওয়েবসাইটে কৃষকদের নাম এন্ট্রি করার প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়নি। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, ডিসেম্বেরর পূর্বে এ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে না। অর্থাৎ ডিসেম্বর মাসের দিকে এই প্রকল্পের অধীনে আপনাদের নাম নথিভুক্ত হয়েছে কিনা তা দেখতে চাইলে বাংলা শস্য বীমার অফিসিয়াল ওয়েবসাইট থেকে অবশ্যই দেখতে পারবেন।

রেশন ব্যবস্থায় আনা হলো নতুন পরিবর্তন, গুরুত্বপূর্ণ আপডেট জেনে নিন

• পরবর্তীতে কোন পদ্ধতিতে বাংলা শস্য বীমার স্ট্যাটাস চেক করবেন ?
১. এজন্য প্রথমেই আপনাকে বাংলা শস্য বীমার অফিসিয়াল ওয়েবসাইট https://banglashasyabima.net/voter_search -এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার ভোটার কার্ডের নম্বর, রবি সিজন নাকি খারিফ সিজন কোন সিজনের ফলাফল দেখতে চাইছেন তা সিলেক্ট করতে হবে এবং সবশেষে কত সালের
ফলাফল দেখতে চাইছেন তা সিলেক্ট করতে হবে।
৩. সবশেষে check অপশনে ক্লিক করলেই আপনি বাংলা শস্য বীমার অধীনে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিনা এবং স্ট্যাটাস চেক করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে