When-the-women-of-the-West-Bengal-are-going-to-get-money-of-Lakshmir-Bhandar-Scheme-Know-now

২০২১ এর বিধানসভা নির্বাচনে জয়লাভের পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে সমগ্র পশ্চিমবঙ্গের সমস্ত গৃহবধূদের আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প কার্যকরী করা হয়েছিলো। এই প্রকল্পের অধীনে জেনারেল থেকে শুরু করে তপশিলি জাতি ও উপজাতি এবং ওবিসি সহ যেকোনো সম্প্রদায়ভুক্ত মহিলারা অনুদান পেয়ে থাকেন। তবে চলতি মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসের লক্ষ্মীর ভান্ডারের টাকা এখনও পর্যন্ত রাজ্যের মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছোয়নি। এর পাশাপাশি লক্ষ্মীর ভান্ডারকে কেন্দ্র করে রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা নিয়ম অনুসারে অনেক মহিলাই এই সেপ্টেম্বর মাসে টাকা পাবেন না। যার জেরে সমগ্র রাজ্যের গৃহলক্ষ্মীদের মধ্যে নানান জল্পনার সৃষ্টি হয়েছে। আর তাই সকলের সুবিধার্থে আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি সেপ্টেম্বর মাসে কবে থেকে আপনারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পেতে চলেছেন, কারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না ইত্যাদি এ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

• চলুন তবে দেখে নেওয়া যাক সেপ্টেম্বর মাস থেকে কারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না ?
নারীকল্যাণের উদ্যোগে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করা হলেও বিভিন্ন জেলা প্রশাসনের পক্ষ থেকে রাজ্য সরকারকে বারবার অভিযোগ জানানো হচ্ছিলো যে, নানান ভাবে জাল নথি এবং তথ্য জমা দিয়ে লক্ষ্মীর ভান্ডারের টাকা নেওয়া হচ্ছে। যার জেরে রাজ্য সরকার এই সমস্ত জোচ্চুরি বন্ধ করতে উদ্যোগী হয়েছে। আর তাতেই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা কারা পাবেন এবং পাবেন না তা সংক্রান্ত কতগুলি নিয়ম জারি করা হয়েছিলো। সেই নিয়ম অনুসারে এই সেপ্টেম্বর মাস থেকে যেসকল মহিলাদের জাতিগত শংসাপত্র সমস্যা রয়েছে কিংবা আধার কার্ডের নামের সাথে ব্যাংক অ্যাকাউন্টের নামের সাদৃশ্য নেই তারা এই প্রকল্পের টাকা পাবেন না। এর পাশাপাশি যেসমস্ত মহিলা তাদের বয়সের নথি জাল করে বয়স বাড়িয়ে লক্ষ্মীর ভান্ডারের টাকা পাচ্ছেন তারা চলতি মাস থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা আর পাবেন না। অন্যদিকে যেসকল মহিলারা রাজ্য সরকারের অন্যান্য ভাতার সুবিধা পান তারা আর লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পাবেন না।

এখন থেকে একটি মাত্র ফোন কলেই জেনে নিন কবে পাবেন পিএম কিষান যোজনার পরবর্তী কিস্তির টাকা, রইলো বিস্তারিত

এছাড়াও অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, একটি মহিলার ব্যাংক অ্যাকাউন্টে একাধিক মহিলার লক্ষ্মীর ভান্ডারের টাকা ঢুকছে; সেই সকল মহিলারা এই সেপ্টেম্বর মাস থেকে আর টাকা পাবেন না, শুধুমাত্র যেসকল মহিলাদের নিজের নামে ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এবং ব্যাংক অ্যাকাউন্টে KYC আপডেট করা রয়েছে তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন পঞ্চায়েত এবং পৌরসভাগুলিকে সমস্ত মহিলাদের তথ্য ভেরিফাই করার নির্দেশ দেওয়া হয়েছে। যেসকল মহিলাদের নানান তথ্য এবং নথিপত্রে গলদ পাওয়া যাবে তারা এই সেপ্টেম্বর মাস থেকে লক্ষ্মীর ভান্ডারের অনুদান পাবেন না।

• সেপ্টেম্বর মাসের লক্ষ্মীর ভান্ডারের টাকা আপনারা কবে পেতে চলেছেন ?
লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অধীনে প্রচুর নতুন মহিলার নাম নথিভুক্তকরণের পাশাপাশি পুরোনো যেসকল মহিলারা এতোদিন লক্ষ্মীর ভান্ডারের অনুদান পেয়েছেন তাদের বিভিন্ন তথ্যগুলি ভেরিফিকেশনের কারণে সেপ্টেম্বর মাসে লক্ষ্মীর ভান্ডারের টাকা পেতে খানিকটা দেরী হচ্ছে। তবে ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা রিলিজ করার প্রক্রিয়া শুরু করা হয়ে গেছে। যার জেরে যেসকল মহিলাদের সমস্ত তথ্য সঠিক রয়েছে, তাদের লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস payment under process হয়ে গিয়েছে। অর্থাৎ যেসমস্ত মহিলারা সমস্ত সঠিক তথ্য জমা দিয়েছিলেন তারা খুব শীঘ্রই লক্ষ্মীর ভান্ডারের টাকা পেতে চলেছেন।

কবে থেকে শুরু হতে চলেছে প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়া, জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা পর্ষদের বোর্ড সভাপতি, বিস্তারিত জেনে নিন এখনই

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে