When-will-the-next-installment-of-PM-Kisan-be-given-Informed-by-Minister-of-Agriculture

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতের কৃষকদের সাহায্যার্থে নানাবিধ প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প হলো পিএম কিষাণ যোজনা। ইতিমধ্যেই এই যোজনার অধীনে ১১ তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন সমস্ত কৃষকরা। আর দেশজুড়ে উৎসবের ঠিক পূর্বে কৃষকদের উদ্দেশ্যে পিএম কিষাণ যোজনা (PM Kisan) এর ১২ তম কিস্তির অনুদান কবে দেওয়া হবে তা সম্পর্কে নতুন আপডেট প্রকাশ করা হলো কেন্দ্র সরকারের পক্ষ থেকে। আপনিও যদি এই যোজনার আওতায় থাকা একজন সুবিধাভোগী হয়ে থাকেন তবে এই খবরটি আপনার জন্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক পিএম কিষাণ যোজনার ১২ তম কিস্তির টাকা কবে পেতে চলেছেন কৃষকরা:-
ভারতের সমস্ত কৃষকদের কৃষিক্ষেত্রে প্রয়োজনীয় ফসলের বীজ থেকে শুরু করে সার, কীটনাশক সহ অন্যান্য জিনিস কেনার ক্ষেত্রে যাতে ঋণগ্রস্ত না হতে হয়, তার জন্য পিএম কিষাণ যোজনার অধীনে কৃষকদের অনুদান দেওয়া হয়ে থাকে। তবে কেন্দ্র সরকারের অন্যান্য প্রকল্পের মতোই এই যোজনাতেও অনুদান পাওয়ার ক্ষেত্রে আবেদনকারীদের বেশ কিছু শর্ত পূরণ করতে হয়। তবে পিএম কিষাণ যোজনা নিয়ে কেন্দ্র সরকারকে বারবার অভিযোগের মুখে পড়তে হচ্ছিলো যে, যেসকল কৃষকরা এই যোজনায় আবেদনের যোগ্য নয় তারাও এই যোজনার অধীনে অনুদান পাচ্ছেন। আর তাই কেন্দ্র সরকারের পক্ষ থেকে পিএম কিষাণের আওতায় থাকা সমস্ত কৃষকদের e-kyc সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছিল। ইতিপূর্বে ৩১ শে আগস্ট e-kyc সম্পন্ন করার সময় শেষ হয়েছে। আর বিভিন্ন রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, যেসকল কৃষক e-kyc সম্পন্ন করেননি তারা এই ১২ তম কিস্তির টাকা পাবেন না।

কেন্দ্রীয় সরকার চালু করলো কৃষকদের জন্য নতুন প্রকল্প, আবেদন করলেই পাওয়া যাবে বড়ো পরিমান সুবিধা

যদিও e-kyc নিয়ে নাগরিকদের মধ্যে জল্পনার শেষ ছিলো না। তবে বর্তমানে এই জল্পনায় শিলমোহর দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। একটি প্রেস কনফারেন্সে কেন্দ্র সরকারের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, যেসকল কৃষকরা e-kyc সম্পন্ন করেননি তারা আর পিএম কিষাণ যোজনার অধীনে কোনোরূপ অনুদান পাবেন না। এর পাশাপাশি এই প্রেস কনফারেন্সে আরও জানানো হয়েছে যে, এই সেপ্টেম্বর মাসের শেষ থেকে কৃষকদের পিএম কিষাণ যোজনার ১২ তম ইনস্টলমেন্টের টাকা দেওয়া শুরু করা হবে। কিছুদিনের মধ্যেই অফিশিয়ালি এ বিষয়ে একটি নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে এবং সেপ্টেম্বর মাসের ওই নির্দিষ্ট তারিখ থেকেই কৃষকদের অনুদান দেওয়া শুরু করা হবে। এবিষয়ে কেন্দ্র সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনো নির্দিষ্ট তারিখ ঘোষণা করা না হলেও প্রেস কনফারেন্সের মাধ্যমে যে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে তার ফলে রীতিমত খুশি দেশব্যাপী সমস্ত কৃষকরা।

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে