সরকারি প্রকল্প

PM Awas Yojana – আবাস যোজনায় আবার নতুন বাড়ির অনুমোদন। কারা পেতে চলেছেন বাড়ি জেনে নিন

বর্তমানে ভারত তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন ক্ষেত্রে বসবাসকারী নাগরিকদের অন্যতম চর্চার বিষয়ে উঠেছে প্রধানমন্ত্রী আবাস যোজনা বা PM Awas Yojana। ইতিপূর্বেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিলো যে, প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে কারা বাড়ি তৈরির অনুমোদন এবং অনুদান পেতে চলেছেন তা সম্পর্কিত চূড়ান্ত তালিকা তৈরি করা হয়ে গিয়েছে এবং সেই চূড়ান্ত তালিকা প্রধানমন্ত্রী আবাস যোজনা বা PM Awas Yojana অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হয়েছে। তবে এবারের পুনরায় এক নতুন আপডেটের মাধ্যমে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে পুনরায় এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনা হলো, যার ফলে সমগ্র পশ্চিমবঙ্গ তথা ভারতের নাগরিকরা উপকৃত হতে চলেছেন।

আজ অর্থাৎ ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করবেন, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের প্রকাশিত বিজ্ঞপ্তিতে। আর এই বাজেট নিয়েই ভারতের সাধারণ দরিদ্র নাগরিক থেকে শুরু করে মধ্যবিত্ত সহ অন্যান্য ক্ষেত্রের নাগরিকদের মধ্যে আশা-আকাঙ্ক্ষার কমতি নেই। এমনকী বাজেটে কি কি বিষয় নিয়ে ঘোষণা হতে পারে তা নিয়েও বিভিন্ন সূত্র মারফত বিভিন্ন প্রকার দাবি প্রকাশ্যে আনা হয়েছে। আর এবারে এমনই এক রিপোর্ট মারফত দেশের সাধারণ জনগণের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য বরাদ্দ অর্থের পরিমাণ বাড়ানো হবে।

এমনকী এই সমস্ত সূত্র মারফত এও দাবি করা হয়েছে যে, চলতি মাসের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য ৭৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে। এছাড়াও জানা গিয়েছে যে, ২০২৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী আবাস যোজনা বা PM Awas Yojana এর অধীনে ৮৪ লক্ষ বাড়ি তৈরীর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। তবে আগামীতে কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় বাড়ি তৈরীর অনুমোদন এবং অনুদান দেওয়ার প্রক্রিয়াকে যথেষ্ট দ্রুততার সাথে সম্পন্ন করা হবে বলেই জানানো হয়েছে।

ফ্রী গ্যাস সিলিন্ডার পেতে আবেদন করুন উজ্জ্বলা যোজনায়। রইলো আবেদন পদ্ধতি

যদিও চলতি মাসের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য কতো টাকার লক্ষ্যমাত্রা স্থির করা হবে কিংবা কতো বাড়ির অনুদান দেওয়া হবে তা সম্পর্কে অফিসিয়ালি কোনো তথ্য জানানো হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে। তবে আজ অর্থাৎ ১লা ফেব্রুয়ারি বাজেট অধিবেশনে কোন ক্ষেত্রে কতো টাকা বরাদ্দ করা হবে অথবা কোন কোন বিষয়গুলি নিয়ে কি কি সিদ্ধান্ত গ্রহণ করা হবে তা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে সাধারণ নাগরিকদের মধ্যে। আর তাই কেন্দ্রীয় সরকারের তরফে বাজেট অধিবেশনে কোন কোন বিষয়গুলি নিয়ে কি কি সিদ্ধান্ত কার্যকর করা হবে তা জানতে রীতিমতো উন্মুখ হয়ে রয়েছে সমগ্র ভারতের সাধারণ জনগণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button