চিকিৎসা

আপনার মুখের দুর্গন্ধ দূর করুন বেশ কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে । Remove the bad smell from mouth by some home remedies

দৈনন্দিন জীবনে চলতে আমাদের অনেক সমস্যার সন্মুখীন হতে হয়। তারই মধ্যে একটি হলো আমাদের অনেকেরই মুখ থেকে দুর্গন্ধ বের হয়। হঠাৎ এমন মুখ থেকে বের হওয়া গন্ধ আমাদের অস্বস্তিতে ফেলে, অনেক সমস্যার সৃষ্টি করে। এজন্য অনেক কাছের মানুষও আমাদের থেকে মুখ ফিরিয়ে নেয়। এমনকি সম্পর্কের মধ্যে দূরত্বের সৃষ্টি শুরু হতে দেখা যায়।

এই দুর্গন্ধ কোথা থেকে আসে জানেন? আপনি যেই খাবার খান সেই খাবার দাঁতের মাঝে আটকে গিয়ে পচনের সৃষ্টি করে, যা ব্যাকটেরিয়া তৈরির আদর্শ পরিবেশ আর এই ব্যাকটেরিয়ার জন্যই আপনার মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। দীর্ঘদিন এমন চললে পাইরিয়ার মতো সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধ আরও বাড়িয়ে দেয়। আবার দীর্ঘ সময় জল না খেলেও মুখে থেকে দুর্গন্ধ বের হয়। দাঁতের সঠিক পরিচর্যার অভাবেও কিন্তু মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। লিভারের কারনেও এমনটা হয়। এরকম বিভিন্ন কারনে মুখ থেকে দুর্গন্ধ বের হয় ।

অনেক চেষ্টা করেও তাড়াতে পারছেন না এই দুর্গন্ধ। দিনে দুই তিনবার ব্রাশ করা সত্ত্বেও কিছুতেই দূর হচ্ছে না এই দুর্গন্ধ।

চলুন এবারে জেনে নিই কোন কোন ঘরয়া উপায়ে দূর করবেন এই গন্ধ। নীচে এই সম্পর্কে আলোচনা করা হলো :-

১। কিছু খাবার খাওয়ার পরে যদি আপনার মুখ থেকে দুর্গন্ধ বের হয়, তাহলে আপনি একটু খানি লেবু চিপে তার রস পান করুন, তাহলে এই সমস্যা দূর হবে ।

২। মৌরির মধ্যে কিন্তু একটা বিশেষ আ্যান্টিব্যাকটেরিয়াল গুন আছে। যা মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। শুধু তাই নয় মৌরির অনেক উপকারিতা আছে। খাবার খাওয়ার পরে এই মৌরি মুখে দিলেও এই গন্ধ দূর হবে

• আরও পড়ুন:- রাজ্যের মিউনিসিপ্যালিটি কর্পোরেশন অফিসে গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগ

৩। দারচিনি গন্ধ দূর করতে ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে সুতরাং আপনি চায়ে চিনির বদলে দারচিনি ব্যবহার করতে পারেন।

৪। লবন আর তেল একত্রে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতেও এই সমস্যা দূর হয় এবং আরও অনেক উপকার হয় ।

৫। পুদিনা‌ ও তুলশি পাতা মুখের গন্ধ দূর করতে ব্যবহার করা হয়‌।

৬। বেদানা ছাড়িয়ে নিয়ে তা জলে ভিজিয়ে সেই জল দিয়ে মুখ কুলিকুচি করে দেখুন। আপনার মুখের দুর্গন্ধ নিমেষেই উধাও ।

৭। শুকনো ধানের বীজ চিবলে এই সমস্যা আনায়সেই দূর হয়ে যাবে

৮। এছাড়াও লবঙ্গ মুখে রেখে হালকা চিবোতে চিবোতে আপনি বাইরে বেরোতে পারেন , আপনার মুখ থেকে একটুও গন্ধ বের হবে না । বেশী পরিমানে জল পান করলেও দূর হতে পারে এই দুর্গন্ধ।

তো বন্ধুরা কেমন লাগল‌ আজকের প্রতিবেদন। এমনই সমস্ত বিষয়ে সবার আগে আপডেট পেতে জুড়ে থাকুন আমাদের পরিবারের সাথে । নীচে দেওয়া লিংকে ক্লিক করে যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button